কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ল্যাপটপের পর্দা পরিষ্কার করবেন যেভাবে

শীতকালে ঘরে-বাইরে ধুলার পরিমাণ বেশি থাকায় কিছুদিন পরপরই ল্যাপটপের পর্দায় ময়লা জমে যায়। দীর্ঘদিন ধুলা জমলে ল্যাপটপের পর্দার বিভিন্ন স্থানে ছোপ ছোপ দাগ পড়ে। ফলে পর্দায় ভালোভাবে ছবি দেখা যায় না। ল্যাপটপের পর্দা নিয়মিত পরিষ্কার করে সহজেই এ সমস্যা দূর করা সম্ভব। তবে পরিষ্কারের সময় সতর্ক না থাকলে ল্যাপটপের পর্দা ক্ষতিগ্রস্ত হতে পারে। দেখে নেওয়া যাক ল্যাপটপের পর্দা পরিষ্কারের নিয়মাবলি—

ল্যাপটপের পর্দা পরিষ্কারের আগে অবশ্যই ল্যাপটপের পাওয়ার সুইচ বন্ধ করতে হবে। দীর্ঘসময় চালু থাকলে ল্যাপটপ ঠান্ডা না হওয়া পর্যন্ত পরিষ্কার করা যাবে না। ল্যাপটপের পর্দা পরিষ্কারের জন্য টিস্যু বা পুরোনো কাপড়ের বদলে অবশ্যই মাইক্রোফাইবার বা পরিষ্কার নরম শুকনা সুতির কাপড় ব্যবহার করতে হবে।

মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করলেও ইচ্ছেমতো ঘষে পরিষ্কার করা যাবে না ল্যাপটপের পর্দা। সংবেদনশীল হওয়ায় ল্যাপটপের পর্দা পরিষ্কারের জন্য বেশ সতর্ক থাকতে হবে। এ জন্য ল্যাপটপের পর্দার মাঝখান থেকে হালকা চাপ দিয়ে বৃত্তাকারভাবে পরিষ্কার করতে হবে। কাপড়ের ময়লা অংশ দিয়ে পর্দার অন্য অংশ পরিষ্কার করা ঠিক নয়। কখনোই আড়াআড়ি বা ওপর–নিচ ঘষে ল্যাপটপের পর্দা পরিষ্কার করা যাবে না।
মনে রাখতে হবে, ল্যাপটপের পর্দায় তরল কোনো পদার্থ সরাসরি স্প্রে করা যাবে না। এতে পর্দার ক্ষতি হতে পারে। তবে শুকনা মাইক্রোফাইবার কাপড় দিয়ে ময়লা দূর না হলে ল্যাপটপের পর্দা পরিষ্কারের জন্য তৈরি বিশেষ ধরনের রাসায়নিক পদার্থ ব্যবহার করতে হবে। এ ক্ষেত্রে পুরো পর্দার বদলে শুধু ময়লাযুক্ত স্থানে রাসায়নিক পদার্থযুক্ত কাপড় ব্যবহার করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন