কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বরের পোশাক নির্বাচনে আজকাল যে বিষয়গুলো ভাবা হয়

প্রথম আলো প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২২, ২২:৫৬

বিয়েতে বরের পোশাক নিয়ে কয়েক বছর ধরেই বেশ পরীক্ষা–নিরীক্ষা চলছে। কোনো একটি গতানুগতিক ধারায় আটকে নেই আর বরের সাজপোশাক। শেরওয়ানি সব সময়ই থাকবে, তবে এর সঙ্গে প্রিন্সকোট, ব্লেজার বা কটিসহ পাঞ্জাবি পরতে দেখা যাচ্ছে অনেক বরকে। অনেক বর কনের সঙ্গে মিলিয়ে পোশাকের রং নির্বাচন করছেন। অনেকে আবার নিজের পছন্দের রঙেই থাকতে চাচ্ছেন।


আরাম, আধুনিকতার দিকটাই বেশি গুরুত্ব পাচ্ছে। তবে ভারী কাজের শেরওয়ানি, মাথায় পাগড়ি, পায়ে চকচকে নাগরার চল এখনো আছে। তেমনি আবার নীল, কালো, ধূসর বা সাদা রং দেখা যাচ্ছে আজকালের বরের পোশাকে। এখন ছোট থেকে ছোট বিষয়ের দিকেও খেয়াল রাখেন বর। বনেদিয়ানা আর আধুনিক, বরের সাজে দেখা যাচ্ছে দুটি ধরনই।


গাঢ় নীল রঙের সিনথেটিক কাপড়ের তৈরি এই প্রিন্সকোট বরের সাজে নিয়ে আসবে ভিন্নতা। সঙ্গে ফরমাল প্যান্ট, জুতা আর ঘড়িতে সাজ পরিপূর্ণ হবে। বিয়ে ছাড়াও বউভাতের দিনেও এই সাজে মানাবে বরকে


মজার বিষয় হচ্ছে, পাগড়ি বাঁধতে ১২ হাত দৈর্ঘ্যের শাড়ি ব্যবহার করা হয়েছে। পরে আবার সহজেই শাড়ি হিসেবে পরে ফেলা যাবে। নরম সুতি, মসলিন, জামদানি নানা ধরনের কাপড় পেঁচিয়ে নানা ঢঙে পাগড়ি বাঁধতে পারেন। কোমরে কাপড়ের তৈরি মোটা কোমরবন্ধ পরা যায়। নতুনত্ব আসবে সাজপোশাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও