কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডলার সংকটে আটকে যন্ত্র আমদানির এলসি

সমকাল প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২, ০৮:৫১

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রপাতি আমদানির এলসি (ঋণপত্র) খোলার প্রক্রিয়া ডলার সংকটে হাবুডুবু খাচ্ছে। শুরুতে ৫২ কোটি ৪২ লাখ ডলারের (প্রায় ৫ হাজার ৩৪৭ কোটি টাকা) এলসি দেশের কোনো ব্যাংক খুলতে রাজি ছিল না। সম্প্রতি এলসি বিষয়ে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) বিদ্যুৎ বিভাগের মাধ্যমে অর্থ মন্ত্রণালয়ে চিঠি দেয়। এ পটভূমিতে অর্থ মন্ত্রণালয় সংশ্নিষ্টদের নিয়ে বৈঠক করে রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ব্যাংকের মাধ্যমে এলসি খোলার সিদ্ধান্ত নেয়।


কেন্দ্রীয় ব্যাংক থেকে ডলারের নিশ্চয়তার শর্তে সোনালী ব্যাংক এলসি খুলতে রাজি হলেও বিষয়টি প্রায় এক মাস ঝুলে আছে। ফলে অগ্রাধিকার ভিত্তিতে গড়ে ওঠা দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সঞ্চালন লাইন নির্মাণে দেখা দিয়েছে জটিলতা।


অর্থ মন্ত্রণালয় ও পিজিসিবি সূত্রে জানা গেছে, রূপপুর কেন্দ্রের বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত করতে সঞ্চালন লাইন তৈরির প্রকল্পটি ২০১৮ সালে একনেকে অনুমোদন পেয়েছিল। প্রকল্পের আওতায় সাতটি প্যাকেজের কাজ চলছে। এর মধ্যে যমুনা নদীতে সাত কিলোমিটারের একটি ৪০০ কেভি লাইন, সমদৈর্ঘ্যের আরেকটি ২৩০ কেভি লাইন এবং পদ্মা নদীতে দুই কিলোমিটারের একটি ৪০০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ করা হবে। এ কাজ দ্রুত এগিয়ে নিতে ভারতীয় এলওসির অর্থায়ন থেকে বেরিয়ে নিজস্ব টাকায় কাজ শেষ করার সিদ্ধান্ত নেয় পিজিসিবি। তবে ডলার সংকটে এখন পর্যন্ত কাজই শুরু করা যায়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও