কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঝাল–মিঠা স্বাদে শীতের পিঠা

প্রথম আলো প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২, ১২:৪৫

ঝাল পোয়া পিঠা


উপকরণ: সেদ্ধ চাল ৫০০ গ্রাম, ডিম ৪টি, ধনেপাতা আধা কাপ, চিকেন পাউডার ১ টেবিল চামচ, লবণ প্রয়োজনমতো, কাঁচা মরিচের কুচি ২ টেবিল চামচ, তেল ভাজার জন্য প্রয়োজনমতো, পেঁয়াজকুচি আধা কাপ, হলুদের গুঁড়া আধা চা-চামচ।


প্রণালি: চাল সারা রাত ভিজিয়ে রেখে মিহি করে বেটে নিতে হবে। বাকি সব উপকরণ মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে ৯ ঘণ্টা ঢেকে রাখুন। ছোট কড়াইতে তেল গরম করে ডালের চামচ দিয়ে ১ মাপে পিঠা ভাজতে হবে। গরম-গরম পরিবেশন করুন।


দুধ পাকান।


ছবি: দুধ পাকান।


দুধ পাকান


উপকরণ: আতপ চালের গুঁড়া ২ কাপ, ময়দা ১ কাপ, গুড় ১ কাপ, লবণ আধা চা-চামচ, পানি ২ কাপ, মিহি নারকেলকোরা আধা কাপ, পানি ২ কাপের মতো, তরল দুধ ১ কাপ, দুধ ১ কেজি, খেজুরের গুড় আধা কাপ, গুড়ের শিরা পরিমাণমতো, দুধের সর ১ কাপ।


প্রণালি: গুড় সামান্য পানি দিয়ে গলিয়ে ঠান্ডা করে নিতে হবে। এবার চালের গুঁড়ার সঙ্গে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। হাত দিয়ে খুব ভালোভাবে মাখাতে হবে। মিশ্রণ আঠালো হয়ে এলে প্রয়োজনমতো গরম পানি দিয়ে ঘন পিঠার মিশ্রণ তৈরি করে নিতে হবে। ১ ঘণ্টা ঢেকে রাখতে হবে। ১ ঘণ্টা পর ছোট কড়াইতে তেল গরম করে নিন। ডালের চামচে ১ চামচ করে মিশ্রণ নিয়ে গরম তেলে দিয়ে দিন। মাঝারি আঁচে হালকাভাবে ভেজে তুলতে হবে। ১ কেজি দুধ জ্বাল দিয়ে ঘন করে আধা কেজি বানিয়ে নিন। ঠান্ডা করে প্রয়োজনমতো গুড়ের শিরা মিশিয়ে নিতে হবে। দুধের ওপর সর জমলে সরিয়ে রাখুন। হালকা গরম পিঠা দুধে দিয়ে ঢেকে রাখুন। ১ ঘণ্টা পর সরগুলো কাঁটাচামচ দিয়ে হালকা ফেটিয়ে নিন। পিঠার মধ্যে দিয়ে আরও ১ ঘণ্টা ঢেকে রাখতে হবে। পরিবেশন করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও