কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচ একই সময়ে হওয়ার কারণ আর্জেন্টিনা–জার্মানি

প্রথম আলো প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ১৯:১৪

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলার শেষ পর্ব শুরু হচ্ছে আজ থেকে। একটি করে ম্যাচ বাকি প্রতিটি দলেরই। এই রাউন্ডে প্রতিটি গ্রুপের সব দলের ম্যাচ অনুষ্ঠিত হবে একই সময়ে। এই নিয়মটা কেন, এমন প্রশ্ন জাগতেই পারে ফুটবলপ্রেমীদের মনে।


এমন নিয়মের পেছনে কারণ আছে। ফিফা অতীতের একটা তিক্ত অভিজ্ঞতা থেকেই এমন নিয়ম করেছে। ১৯৭৮ সালের আর্জেন্টিনা বিশ্বকাপে এমন একটা ঘটনা ঘটেছিল, যেটি সমালোচনার ঝড় বইয়ে দিয়েছিল বিশ্বময়। এরপর ১৯৮২ সালের স্পেন বিশ্বকাপে একই ঘটনা ঘটলে ফিফা প্রথম রাউন্ডে সব দলের শেষ ম্যাচ একই সময়ে আয়োজন করার সিদ্ধান্ত নেয়।
কী এমন ঘটেছিল ১৯৭৮ বিশ্বকাপে? সেবার গ্রুপ পর্বে আর্জেন্টিনার শেষ ম্যাচ ছিল সবার পরে। বিতর্ক আছে, স্বাগতিক আর্জেন্টিনাকে অন্যায় সুবিধা করে দিতেই নাকি এমনটা করা হয়েছিল। যেন আর্জেন্টিনা সবকিছু বিবেচনা করে শেষ ম্যাচটি খেলতে নামতে পারে। ’৭৮ বিশ্বকাপে আর্জেন্টিনার শেষ ম্যাচটি ছিল পেরুর বিপক্ষে। পরের রাউন্ডে যেতে আর্জেন্টিনাকে জিততে হতো ৪ গোলের ব্যবধানে। সবাইকে অবাক করে দিয়ে আর্জেন্টিনা ম্যাচটি জিতে যায় ৬–০ গোলে। অভিযোগ আছে, আর্জেন্টিনা পেরুকে বিভিন্ন রাজনৈতিক ও কূটনৈতিক প্রলোভন দেখিয়ে ম্যাচটা কিনে নিয়েছিল। বিশ্বব্যাপী সে সময় সেই ম্যাচটি নিয়ে সমালোচনার ঝড় উঠেছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও