কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অর্থনৈতিক মন্দার শিকড় কোথায়?

ঢাকা পোষ্ট সৈয়দ ইশতিয়াক রেজা প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২, ১২:৩২

নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের স্টার্ন স্কুল অব বিজনেস (NYU Stern School of Business)-এর অধ্যাপক নুরিয়েল রুবিনি (Nouriel Roubini)। ম্যাক্রো অ্যাসোসিয়েটস নামে তার একটি সংস্থাও রয়েছে। বলা হয়, অর্থনীতি নিয়ে ভবিষ্যৎ বাণী দিতে তার জুড়ি নেই।


সেই রুবিনি এবার বললেন, ২০০৮ সালের আর্থিক বিপর্যয়ের চেয়ে আরও ভয়াবহ অর্থনৈতিক মন্দার সম্মুখীন হতে চলেছে গোটা বিশ্ব এবং তা আঘাত করতে পারে আমেরিকা ও সারা বিশ্ব। তার দাবি, এই মন্দা স্থায়ী হতে পারে ২০২৩ সাল পর্যন্ত।


সম্প্রতি এক সাক্ষাৎকারে রুবিনি বলেন, সাধারণ মন্দার ক্ষেত্রে পুঁজিবাজার ৩০ শতাংশ ধসে যায়। এইবার পুঁজিবাজার পড়তে পারে প্রায় ৪০ শতাংশ ধসে। এই মন্দা দেখা দিলে বহু প্রতিষ্ঠান, ব্যাংক, কর্পোরেট সংস্থার মৃত্যু ঘটবে। তাদের নগ্নরূপ গোটা বিশ্ব দেখবে। এরকম একটা আশঙ্কার কথা অনেকদিন ধরেই উচ্চারিত হচ্ছে।


আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দেশবাসীকে সতর্ক করেছেন। পরিস্থিতি মোকাবিলায় দেশের মানুষকে তিনি প্রতি ইঞ্চি জমিতে শস্য আবাদের পরামর্শ দিয়েছেন যাতে করে উৎপাদন বাড়িয়ে মানুষ সঞ্চয় করতে পারে।


কোভিড-১৯ মহামারির প্রকোপ শেষ হতে না হতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ডামাডোল আন্তর্জাতিক বাজারের অস্থিতিশীলতা দীর্ঘায়িত হচ্ছে। কারণ, বিশ্বের অন্যতম খাদ্য জোগানদাতা রাশিয়া ও ইউক্রেন যুদ্ধে জড়িয়ে পড়ায় সরবরাহ ব্যবস্থায় মারাত্মক বিঘ্ন ঘটেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও