কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইরান 'অনুপ্রবেশ' ঠেকাতে সীমান্ত নিরাপত্তা জোরদার করছে

ভয়েস অব আমেরিকা (আমেরিকা) ইরান প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২, ০৫:৪৭

ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম শুক্রবার জানিয়েছে, ইরান ইরাকের সাথে তার উত্তর সীমান্তের সুরক্ষার জন্য এবং,যেমনটি তারা বলছে. বিরোধী কুর্দি গোষ্ঠীগুলির অনুপ্রবেশকে দমন করতে বিশেষ বাহিনীর অতিরিক্ত ইউনিট পাঠিয়েছে।


সরকারী আইআরএনএ বার্তা সংস্থা জানিয়েছে, আধা-সামরিক ইরানী বিপ্লবী গার্ডের স্থল বাহিনীর প্রধান জেনারেল মোহাম্মদ পাকপুর বলেছেন, বিদ্যমান সীমান্ত নিরাপত্তা জোরদার করার জন্য "সাঁজোয়া ও বিশেষ বাহিনী"র ইউনিট পশ্চিম ও উত্তর-পশ্চিম প্রদেশে মোতায়েন করা হয়েছে।


বিশেষ নিরাপত্তা বাহিনী মোতায়েনের লক্ষ্য হচ্ছে ইরাকে নির্বাসিত কুর্দি বিরোধী দলগুলির দ্বারা উত্তরে অনুপ্রবেশ এবং অস্ত্র চোরাচালান প্রতিরোধ করা কারণ তেহরান দাবি করে যে তারা দেশব্যাপী সরকার বিরোধী বিক্ষোভের আয়োজন করছে। এটি এমন একটি দাবি যা কুর্দি গোষ্ঠীগুলি অস্বীকার করে এবং আজ পর্যন্ত ইরান এটিকে সমর্থন করার জন্য কোনও প্রমাণ সরবরাহ করেনি।


ইরাকি সীমান্তের কাছে ইরানের বেশ কয়েকটি সামরিক ঘাঁটি রয়েছে এবং কয়েক দশক ধরে তাদের সৈন্যরা পালাক্রমে সেখানে উপস্থিত রয়েছে।


ইরাকের সামরিক মুখপাত্র মেজর জেনারেল ইয়াহিয়া রসুলের এক বিবৃতিতে বলা হয়েছে, ইরানের আরও বোমাবর্ষণ প্রতিরোধে ইরাক সীমান্তের পাশে নিরাপত্তা জোরদার করার নির্দেশ জারি করার পরে সৈন্য চলাচল শুরু হয়েছে। ইরাকের কুর্দি পরিচালিত উত্তরাঞ্চলে বিরোধী কুর্দি দলগুলোর ঘাঁটি রয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও