কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বৈশ্বিক ও দেশীয় চ্যালেঞ্জ মোকাবেলায় যৌক্তিক রাজনীতি অপরিহার্য

কালের কণ্ঠ মমতাজউদ্দীন পাটোয়ারী প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২, ১০:৪৫

বর্তমান বিশ্ব সংকট বহুমাত্রিক গতি-প্রকৃতিতে বেড়ে উঠছে। এতে অর্থনৈতিক সংকট দৃশ্যত বিশ্বব্যাপী ঘনীভূত হচ্ছে। ফলে সারা বিশ্বে ক্ষুধা, মন্দা, বেকারত্ব, বিনিয়োগ ও বাণিজ্যে টান পড়তে যাচ্ছে। এসবের অভিঘাতে সবচেয়ে সংকটে পড়তে যাচ্ছে আমাদের মতো উন্নয়নশীল দেশগুলো এবং পিছিয়ে থাকা দেশগুলোও।


উন্নত দেশগুলো বৈশ্বিক এই সংকটকে নিজেদের স্বার্থে ব্যবহার করার দৌড়ে নেমেছে। উদ্দেশ্য নিজেদের প্রভাববলয় বৃদ্ধি ও শক্তিশালী করা, নিজেদের অর্থনৈতিক স্ফীতি ও অস্ত্র বিক্রির বাজার ধরে রাখা। পাশাপাশি রাজনৈতিক প্রভাব বিস্তারের মাধ্যমে অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোকে নিজেদের কবজায় ধরে রাখা। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের বিষয়টি এখন বিশ্বরাজনীতি ও অর্থনৈতিক সংকটের প্রধান কারণ হিসেবে সর্বত্র আলোচিত-সমালোচিত হচ্ছে। ইউরোপের বেশ কিছু উন্নত রাষ্ট্র এরই মধ্যে চরম অর্থনৈতিক ও সামাজিক সংকটে পড়েছে। বিশ্ব বলতে গেলে নতুনভাবে মেরুকরণ সৃষ্টির এক অশুভ প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতায় পড়ে গেছে। এই অবস্থায় সম্পদশালী বেশ কিছু রাষ্ট্র নিজস্ব অবস্থান ধরে রাখার জন্য অর্থনৈতিক, কূটনৈতিক এবং বাণিজ্যিক নানা উদ্যোগ নিতে শুরু করেছে। ফলে এক মেরুর বিশ্বের ধারণা ও বাস্তবতা ভেঙে যেতে শুরু করেছে। আন্তর্জাতিক সম্পর্কের নতুন এসব মেরুকরণ বাস্তবে কোথায় গিয়ে দাঁড়াবে, এর প্রভাব-প্রতিক্রিয়া কী হতে যাচ্ছে—সেটি বলা খুবই কঠিন।


আগের শক্তিধর রাষ্ট্রগুলো উদীয়মান শক্তিগুলোর সঙ্গে উন্নয়নশীল এবং অনুন্নত দেশগুলোর যোগাযোগ, সম্পর্ক এবং কূটনৈতিক সম্পর্ক বৃদ্ধি করার বিষয়গুলোকে কতটা সহজে নেবে সেটি আরেক অজানা বিষয়। এককথায় করোনা, করোনা-উত্তর এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধকেন্দ্রিক আন্তর্জাতিক শক্তিগুলোর প্রতিদ্বন্দ্বিতা ও অর্থনৈতিক সংকট সবার জন্য ভয়াবহ এক পরিস্থিতি তৈরি করেছে, তার ফলে বিশ্বব্যবস্থায় আমাদের মতো রাষ্ট্রগুলোর পা ফেলা খুবই হিসাব-নিকাশের বিষয় হয়ে দাঁড়িয়েছে। ডলার সংকট অনেক দেশেরই অর্থনৈতিক ভিতকে ভেঙে তছনছ করে দিতে যাচ্ছে। এই অবস্থায় ঋণদাতা সংস্থাগুলোর গুরুত্ব আগের চেয়ে সক্রিয় হতে দেখা যাচ্ছে। জ্বালানি তেল, গ্যাস, ভোজ্য তেল, খাদ্যপণ্য, উত্পাদনে ব্যবহূত নানা ধরনের কাঁচা পণ্য আমদানি-রপ্তানি নিয়ে এক ভয়াবহ জটিল আন্তর্জাতিক বাস্তবতা তৈরি হয়েছে। সেখানে নতুন নতুন জোট ও মেরুকরণকৃত শক্তির নানা সমীকরণের হিসাব-নিকাশ চলছে। পৃথিবী এখন ভয়ানক এক আন্তর্জাতিক জটিল সম্পর্কের আলো-আঁধারি গহ্বরে প্রবেশ করতে যাচ্ছে, যেখানে কোনটা কার জন্য কতটা আলো ছড়াবে, আবার কোনটা গভীর অন্ধকারে কখন ফেলে দেবে তা বলা মুশকিল হয়ে উঠছে। আমাদের মতো দেশগুলো এই জটিল কূটনীতির কূটকৌশলের কাছে অনেকেই ধরাশায়ী হতে যাচ্ছে। নিজেদের অর্থনৈতিক সীমাবদ্ধতা এই পরিস্থিতিতে অভ্যন্তরীণ সংকটকে গভীরতর করে তুলছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও