কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

খাবার হয়ত ভুলভাবে চিবাচ্ছেন

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২, ১৬:২১

খাবার চিবানোতেও ভুল হতে পারে। হয়ত সে কথা কখনও মাথাতেই আসেনি।


ছোটবেলায় খাওয়ার সময় কি বাবা-মা আপনাকে আস্তে খেতে বলতেন? আসল বিষয় না জানলেও বাবা-মা আপনাকে খুবই উপকারী একটা উপদেশ দিতেন।


কারণ খাবার মুখের মধ্যে ভালোভাবে এবং ধীরে চিবিয়ে খাওয়া ও গেলার জন্য খুবই জরুরি। পাশাপাশি হজমের নানান সমস্যা এড়ানো যায় এই অভ্যাস অনুসরণ করলে।


হজমের সঙ্গে চিবানো সম্পর্ক: যুক্তরাষ্ট্রের ‘হিলিং নিউট্রিশন’য়ের প্রতিষ্ঠাতা জোহানা পি সালাজার রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “খাবার কোথায় হজম হয় প্রশ্ন করলে পাকস্থলীর কথাই মনে আসবে। তবে হজমক্রিয়া শুধু হয়ে যায় মুখগহ্বর থেকেই। হজমের প্রথম ধাপই হল চিবানো যেখানে খাবার ছোট টুকরা হয় এবং লালাগ্রন্থিগুলো সক্রিয় হয়ে লালারস নিঃসরণ করে। এই লালারসে থাকে ‘অ্যামাইলেজ’ ‘লিপইজ’ ইত্যাদি এনজাইম যা কার্বোহাইড্রেট ও চর্বিকে ভাঙে।


পাশাপাশি লালারস পাকস্থলীতে ‘হাইড্রোক্লোরিক অ্যাসিড’য়ের উৎপাদন প্রক্রিয়াকে সক্রিয় করে। ফলে খাবার হজম করার জন্য প্রস্তুত হয় পাকস্থলী।


যুক্তরাষ্ট্রের ‘ফাংশনাল মেডিসিন ফিজিশিয়ান’ জুলি টেইলর বলেন, “খাওয়ার সময় অন্য কাজ করা, তাড়াহুড়ো, মনযোগ না থাকা ইত্যাদি নানান কারণে মানুষ দ্রুত খাওয়া শেষ করে ফেলতে চায়। ফলে খাবার কতটুকু চিবিয়ে খাওয়া হল সেটা নিয়ে মাথা ঘামানো হয় না। এতে খাবার গলায় আটকে যাওয়ার সম্ভাবনা তো থাকেই, সঙ্গে হজমজনিত বিভিন্ন মারাত্মক সমস্যা দেখা দিতে পারে।”

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও