কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পাকিস্তানে সামরিক সহায়তায় যুক্তরাষ্ট্রকে সতর্ক হওয়ার আহ্বান

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২, ১৯:১৩

এশিয়ার দেশ পাকিস্তানের সামরিক শক্তি বৃদ্ধি ও শক্তিশালী করতে প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র। এই প্রতিশ্রুতি পূরণে তাদের বিভিন্ন ধরনের সামরিক সহায়তা দেয় মার্কিন সরকার।


তবে পাকিস্তানকে আরও সামরিক সহায়তা দিতে যুক্তরাষ্ট্রকে সতর্ক হতে হবে এবং তাদের এ বিষয়ে আরও ভেবেশুনে সিদ্ধান্ত নিতে হবে— যুক্তরাষ্ট্রের সরকারের প্রতি এমন সুপারিশ করা হয়েছে ওয়ার অন দ্য রকস (ডব্লিউওটিআর) নামের একটি প্রতিষ্ঠানের প্রতিবেদনে।


সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র পাকিস্তানের কাছে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির সিদ্ধান্ত নেয়। কিন্তু এসব বিমান দক্ষতার সঙ্গে ব্যবহার করা হবে কিনা এ নিয়ে সন্দেহ আছে।


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন পাকিস্তানের কাছে এফ-১৬ বিমান বিক্রির বিষয়টি অনুমোদন দিয়েছে দেশটির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করতে। পাকিস্তান-যুক্তরাষ্ট্রের মধ্যে যে সামরিক সম্পর্ক রয়েছে এটির সর্বশেষ অধ্যায় হলো এফ-১৬ বিমান বিক্রির চুক্তি।


এ চুক্তি প্রশ্ন তুলেছে, পাকিস্তানকে সহায়তার মাধ্যমে আফগানিস্তানে সন্ত্রাসবাদের উত্থান থামানো, এশিয়ায় চীনের প্রভাব বিস্তার কমানো, পরমাণু অস্ত্রের বিস্তার কমানো এবং ভারতের সঙ্গে বিদ্বেষপূর্ণ মনোভাব পরিহার করার যে লক্ষ্য যুক্তরাষ্ট্র ঠিক করেছে। সেটি তারা পূরণ করতে পারবে কিনা। খুব সম্ভবত এ প্রশ্নের উত্তর নেতিবাচক আসবে, যেমনটি আগেও এসেছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও