কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নির্বাচন, কূটনৈতিক শিষ্টাচার এবং ‘জাপানি বোমা’

প্রথম আলো মো. তৌহিদ হোসেন প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২, ১৫:৫৯

বোমাই ফাটালেন জাপানের রাষ্ট্রদূত। সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) এবং ফ্রেডরিক এবারট স্টিফটুং (এফইএস) আয়োজিত মিট দ্য অ্যাম্বাসাডর অনুষ্ঠানে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ছিলেন মূল অতিথি।


১৪ নভেম্বর অনুষ্ঠিত এ সভায় তিনি বলেন, বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন প্রধান রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণে সুষ্ঠুভাবে সম্পন্ন হতে দেখতে চায় জাপান। তিনি আরও বলেন, ‘এর আগে আমরা আগের রাতে ব্যালট বাক্স ভরে রাখার কথা শুনেছি, যা পৃথিবীর অন্য কোথাও শুনিনি। আমি আশা করব, এবার তেমন সুযোগ থাকবে না বা এমন ঘটনা ঘটবে না।’


২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচন নিয়ে জাপানের রাষ্ট্রদূতের এ বক্তব্য বেশ আলোড়ন সৃষ্টি করেছে শহরে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, রাষ্ট্রদূতের বক্তব্যের ব্যাখ্যা চাইবে পররাষ্ট্র মন্ত্রণালয়। পরদিন বিকেলে রাষ্ট্রদূত নাওকি পররাষ্ট্রসচিবের সঙ্গে দেখা করেন। তিনি বলেছেন, এই সাক্ষাতে প্রধানমন্ত্রীর আসন্ন জাপান সফর নিয়ে কথা হয়েছে, রাজনৈতিক প্রসঙ্গ বা নির্বাচন নিয়ে কোনো কথা হয়নি।


পক্ষান্তরে শাহরিয়ার আলম তাঁর ফেসবুক পেজে লিখেছেন, ‘আমরা বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূতকে ডেকেছিলাম। তাঁকে যা যা বলা দরকার আমরা বলেছি।’ তিনি কূটনৈতিক শিষ্টাচার বিষয়ে ভিয়েনা কনভেনশনের ৪১ ধারার কথাও উল্লেখ করেন, যেখানে বিদেশি কূটনীতিকদের স্বাগতিক দেশটির অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাতে নিষেধ করা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও