কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পণ্যের দাম লাগামছাড়া আয়ের ক্ষেত্র সীমিত

যুগান্তর বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২, ১০:০৩

দেশের বাজারে নিত্যপ্রয়োজনীয় সব ধরনের পণ্যের দামে লাগামহীন গতি বিরাজ করছে। এর মধ্যে সরকারিভাবে চিনি ও সয়াবিন তেলের দাম বৃহস্পতিবার থেকে আরও এক দফা বাড়ানো হয়েছে। ব্যয়ের সঙ্গে সমন্বয় রেখে মানুষের আয় বাড়ছে না। উলটো অথনৈতিক মন্দায় আয়ের ক্ষেত্র আরও সংকুচিত হয়েছে। আয় কমেছে অনেকের।


এতে মানুষের ক্রয়ক্ষমতাও হ্রাস পাচ্ছে। দৈনন্দিন চাহিদা মেটানোর পর বেশিরভাগ মানুষ সঞ্চয় করতে পারছে না। বরং আগের সঞ্চয় ভেঙে সংসার চালাচ্ছেন। একই সঙ্গে মূল্যস্ফীতির হার বাড়তে থাকায় ব্যাংকে রাখা আমানত বাড়ার পরিবর্তে কমে যাচ্ছে। সব মিলে এখন দুঃসময়ের মধ্যে আছে স্বল্প ও মধ্যম আয়ের মানুষ।


এদিকে অর্থনৈতিক মন্দায় বিনিয়োগ কম হচ্ছে। বাড়ছে না কর্মসংস্থান। বেসরকারি খাতের বিকাশ সংকুচিত হয়ে পড়ছে। এসব মিলে সরকারি খাত ছাড়া অন্য খাতের মানুষের আয় বাড়েনি। বরং কমেছে। আয়-ব্যয়ের এই ভারসাম্যহীনতায় বেড়েছে মানুষের কষ্ট। বাজারের তালিকা কাটছাঁট করতে হয়েছে। অনেক পণ্য বাদ দিতে হচ্ছে। এর নেতিবাচক প্রভাব পড়ছে মানুষের পুষ্টির মধ্যে। খাবারে পুষ্টির মান কমে যাচ্ছে। যার দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব পড়বে মানুষের শারীরিক কাঠামোতে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও