কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অস্তিত্ব সংকটে বিপ্লবী উল্লাসকর দত্তের জন্মভিটা

ডেইলি স্টার সরাইল প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২২, ০৯:৫৯

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার কালিকচ্ছ গ্রামে ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী উল্লাসকর দত্তের ঐতিহাসিক বাড়ির সামনের অংশে পাকা ভবন তৈরি করে ঢেকে ফেলা হচ্ছে।


ফলে, বিলীন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে অবিভক্ত ভারতের স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে অগ্নিগর্ভ বাংলার অন্যতম বিপ্লবী উল্লাসকর দত্তের সর্বশেষ স্মৃতি।‌


বাড়িটির সামনের অংশ ঢেকে বহুতল ভবন গড়ে তুলছেন ক্রয়-সূত্রে বাড়িটির মালিক দাবি করা কালিকচ্ছ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আহমেদুর রহমান। যদিও বিপ্লবী উল্লাসকর দত্তের উত্তরসূরি নেই। পূর্বসূরি যারা ছিলেন তারা মহান মুক্তিযুদ্ধের অনেক আগেই ভারতে পাড়ি জমিয়েছেন। তবুও এই সাবেক চেয়ারম্যান দাবি করেন, উল্লাসকর দত্তের জ্ঞাতি ভ্রাতুষ্পুত্র শিবেন্দ্র কুমার দত্তের কাছ থেকে বাড়ি ও পুকুরসহ ৮০ শতাংশ জায়গা তিনি ১৯৯০ সালে কিনেছেন।


ব্রাহ্মণবাড়িয়া সাহিত্য একাডেমির সভাপতি কবি জয়দুল হোসেনের মতে, অগ্নিযুগের এই অগ্নিপুরুষের আত্মত্যাগের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে তার জরাজীর্ণ বাড়ির স্মৃতি সংরক্ষণ জরুরি।


তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'এটি ঐতিহাসিক স্থাপনা। প্রত্নতত্ত্ব বিভাগ অথবা সরকারের যেকোনো মন্ত্রণালয়ের পক্ষ থেকে এটি সংরক্ষণ করা উচিত।'

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও