কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পরিবহনে মাসে খরচ বেড়েছে ১৫ লাখ টাকা

কালের কণ্ঠ প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২, ০৮:১৬

গত আগস্টে দেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর ব্যাপক হারে বেড়েছে পরিবহন ব্যয়। প্রতি মাসে আগের চেয়ে প্রায় ১৫ লাখ টাকা বেশি খরচ হচ্ছে। ফলে ব্যবহার কমিয়ে ব্যয় সংকোচনের চেষ্টা করছে কর্তৃপক্ষ।


ক্যাম্পাস সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পরিবহন রয়েছে ৪৯টি।


এ ছাড়া কুষ্টিয়া ও ঝিনাইদহ পরিবহন মালিকদের থেকে চুক্তিভিত্তিক ভাড়া নেওয়া বাস রয়েছে ৩২টি। জ্বালানির মূল্যবৃদ্ধির ফলে নিজস্ব পরিবহনে জ্বালানি বাবদ খরচ বেড়েছে। একই সঙ্গে বাসের ভাড়া বাড়িয়ে দিয়েছেন পরিবহন মালিকরা। গত ২৫৬তম সিন্ডিকেটে নতুন হারে ভাড়া অনুমোদিত হয়। মূল্যবৃদ্ধির পর, অর্থাৎ গত আগস্ট থেকে এটি কার্যকর হবে।


পরিবহন দপ্তরের তথ্য মতে, পরিবহনগুলো অকটেন, ডিজেল ও পেট্রলে চলে। ভাড়ায়চালিত দ্বিতল বাসগুলো কুষ্টিয়া ও ঝিনাইদহ শহর থেকে ক্যাম্পাসে প্রতিবারে জুলাই পর্যন্ত ছিল তিন হাজার ৮৬০ টাকা। আগস্ট থেকে ৬৯৬ টাকা বাড়ানো হয়েছে। একইভাবে বড় বাসে ৫৭০ টাকা এবং মিনিবাসে ৩৩০ টাকা বাড়ানো হয়েছে। ভাড়া বাসগুলো তিন রুটে দিনে গড়ে মোট ১০০টি ট্রিপ দেয়। এতে আগে দৈনিক ব্যয় ছিল দুই লাখ ৩৪ হাজার ২০৬ টাকা। বর্তমানে ব্যয় দাঁড়িয়েছে দুই লাখ ৮৮ হাজার ৪৩০ টাকা। ফলে ভাড়া বাবদ দৈনিক ৫৪ হাজার ২২৪ টাকা ব্যয় বেড়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও