কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


কপ-২৭ সম্মেলন শুরু, ক্ষতিগ্রস্ত আফ্রিকার জন্য সুযোগ

মিসরের শার্ম আল শেখ অবকাশকেন্দ্রে আজ রবিবার থেকে শুরু হচ্ছে জাতিসংঘের জলবায়ুবিষয়ক ২৭তম সম্মেলন; যা কনফারেন্স অব পার্টিজ (কপ) হিসেবে পরিচিত। এবারের সম্মেলনকে স্বাগতিক মহাদেশ আফ্রিকার দেশগুলোর জন্য বড় সুযোগ হিসেবে দেখছেন বিশ্লেষকরা। তারা বলছেন, তাঁদের জন্য কপ-২৭ ধনী দেশগুলোকে চেপে ধরার মঞ্চ হতে পারে।  

আফ্রিকার বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান (এনজিও) ভাইটাল ল্যান্ডস্কেপের পরিচালক সুসান চম্বা বলেন, এ মহাদেশের সরকারগুলোর উচিত আফ্রিকায় সবুজ বিনিয়োগের জন্য কপ-২৭ আয়োজনকে কাজে লাগানো।

এ বিষয়ে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব রেডিংয়ের পরিবেশ ও উন্নয়ন বিষয়ের অধ্যাপক চুকউমেরেইজি ওকেরেকে বলেছেন, যেসব উন্নত দেশের দূষণের কারণে জলবায়ু পরিবর্তন হচ্ছে, তাদের কাছ থেকে আফ্রিকার দেশগুলো এবার বড় পদক্ষেপ দাবি করতে পারে।  

গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কম করলেও আফ্রিকা মহাদেশ জলবায়ু পরিবর্তনজনিত কারণে বিশ্বের অন্যতম বেশি ক্ষতিগ্রস্ত অঞ্চল। উগান্ডার জলবায়ু প্রচারকর্মী ভেনেসা নাকাতে বলেন, ‘ঐতিহাসিকভাবে আফ্রিকা বৈশ্বিক নিঃসরণের ৪ শতাংশেরও কমের জন্য দায়ী। কিন্তু আফ্রিকা জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবগুলোর সবচেয়ে ভয়াবহ শিকার। ’ 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন