কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জবাবদিহিতা নিশ্চিত করতে হবে

যুগান্তর ইলিয়াস কাঞ্চন প্রকাশিত: ২২ অক্টোবর ২০২২, ০৯:০৮

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘গ্লোবাল স্ট্যাটাস রিপোর্ট অন রোড সেফটি ২০১৮’-এর তথ্যমতে, বিশ্বে প্রতিবছর সড়ক দুর্ঘটনায় প্রায় ১০ লাখ ৩৫ হাজার মানুষের মৃত্যু হয় এবং প্রায় ৫০ লাখ মানুষ পঙ্গুত্ববরণ করে, যার ৯০ শতাংশ নিম্ন ও মধ্য আয়ের দেশে ঘটে থাকে। উন্নত দেশগুলোর তুলনায় এটি তিনগুণ বেশি।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশে প্রতিবছর মৃত্যুর সংখ্যা প্রায় ২৫ হাজার, পাকিস্তানে ২৭ হাজার এবং ভারতে ৩ লাখ। জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ৩.৬ অর্জনে ২০৩০ সালের মধ্যে মৃত্যুর হার ৫০ শতাংশ কমিয়ে আনা এবং এ উদ্দেশ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য প্রতিটি দেশকে তাগিদ দেওয়া হয়েছে।


তাছাড়াও লক্ষ্যমাত্রা ১১.২-এ রাস্তাকে সহজ, ব্যবহারযোগ্য ও টেকসই যাতায়াত ব্যবস্থা সবার জন্য নিশ্চিত করার উদ্দেশ্যে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের তাগিদ দেওয়া হয়েছে। এতে প্রতীয়মান হয়, সড়ক দুর্ঘটনা বিশ্বব্যাপী মানুষের হতাহতের একটি প্রধান কারণ। যেসব কারণে মানুষের মৃত্যু হয়, তার মধ্যে সড়ক দুর্ঘটনায় মৃত্যু রয়েছে ৮ম স্থানে এবং এর ভয়াবহতা এমন চরম পর্যায়ে পৌঁছেছে, যা অচিরেই ৩য় স্থানে উঠে আসতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও