কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আত্মবিশ্বাসের অন্য নাম কারাতে

www.ajkerpatrika.com প্রকাশিত: ১২ অক্টোবর ২০২২, ১৫:৩৪

ব্রুস লি। নামটি শুনলেই চোখের সামনে ভেসে ওঠে মেদহীন ছিপছিপে এক মানুষের ছবি, যিনি খালি খালি দুখানা হাত দিয়ে পিটিয়ে চলেছেন প্রতিপক্ষের খারাপ মানুষদের! ব্রুস লি মানেই কারাতের জবরদস্ত এক প্রদর্শনী। কিন্তু খেয়াল করলে দেখবেন, প্রতিপক্ষের যম এ মানুষটি ভীষণ আত্মবিশ্বাসী। তাঁর আত্মবিশ্বাসের কাছেই অর্ধেক মানুষ কুপোকাত হয়ে যায়।


ব্রুস লি কারাতে বিষয়টিকে পৃথিবীব্যাপী জনপ্রিয় করে তুললেও শব্দটি জাপানি ভাষার। এর বাংলা অর্থ ‘খালি হাতে’। কারাতে জিনিসটাও মূলত খালি হাতে আত্মরক্ষার এক সুপ্রাচীন কৌশল। বলে রাখা ভালো, কারাতে শুধু পুরুষ মানুষের আত্মরক্ষার কৌশল নয়। একসময় তেমন একটি সংস্কার থাকলেও এখন এটি নারী, পুরুষ, শিশু বা যে কারও শেখার বিষয়।


কেন শিখবেন কারাতে


আজকাল সোশ্যাল মিডিয়া বা সংবাদপত্রে আমরা নারীদের সঙ্গে হওয়া বিভিন্ন ঘটনার কথা পড়ছি ও দেখছি। এসব নেতিবাচক সংবাদ আমাদের পথঘাটে চলাচলের সময় আত্মবিশ্বাস কমিয়ে দেয়। ফলে নারীরা রাস্তায় একা চলাচলের সময় অসহায় বোধ করেন। কোনো ধরনের নেতিবাচক পরিস্থিতির সম্মুখীন হলে ঠান্ডা মাথায় সেটা মোকাবিলা করতে পারেন না।


আমাদের দেশের নারীরা শারীর গঠনের পদ্ধতিগত কোনো কিছুর সঙ্গে যুক্ত থাকেন না বললেই চলে। ফলে বয়স তিরিশ পেরোতেই বিভিন্ন রকম শারীরিক সমস্যায় ভুগতে থাকেন তাঁরা।


অন্যদিকে শহরের রাস্তায় চলাচলে অনেক সময় বিভিন্ন অনিরাপদ ও বিব্রতকর পরিস্থিতির শিকার হতে হয়। সেসব ক্ষেত্রে নিজের শক্তির ওপর আত্মবিশ্বাস থাকলে আরও সহজে পরিস্থিতি মোকাবিলা করা সম্ভব বলে মনে করেন অনেকেই।


কারাতে শিখলে কোনো অপ্রীতিকর ঘটনার সম্মুখীন হলে সেটা সাহসের সঙ্গে মোকাবিলা করা এবং পরিস্থিতি প্রতিকূল দেখলে কী করবেন, ঠান্ডা মাথায় তা ভাবতে পারবেন। কারণ কারাতের চর্চা শুধু আত্মরক্ষা করতেই শেখায় না, পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নিতেও শেখায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও