কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পূজার বাজার ও পূজাকেন্দ্রিক অর্থনীতি

ঢাকা পোষ্ট নাসিমা আক্তার নিশা প্রকাশিত: ০৩ অক্টোবর ২০২২, ১০:৪৩

দুর্গাপূজা হিন্দু ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব। পূজাকে কেন্দ্র করে বিশেষ আয়োজন থেকে অনলাইন থেকে শপিংমলগুলোয়। পূজার সময় বাংলাদেশের রঙিন চিত্রটা আমাদের চোখে পড়ে। পূজা শুরুর আগে পূজার শপিংয়ের চিত্রটা ধরা পড়ে নগরীর জনপ্রিয় শপিংমলগুলোয়। কয়েকবছর ধরে অনলাইন বেচাকেনায়ও পূজার প্রভাব পড়েছে।


অনলাইন শপ ও মার্কেট প্লেসগুলো পূজাকে ঘিরে নানারকম অফার দেয়। এসব অফারে তাদের ৫ শতাংশ পর্যন্ত বিক্রি বাড়তে দেখা যায়। বিশেষ করে ফ্যাশন বা পোশাকে বিক্রি ব্র্যান্ডশপগুলোর ৫-৭ শতাংশ বেড়ে যায়। যেসব ব্র্যান্ডশপ পূজা উপলক্ষে বিশেষ ডিজাইন নিয়ে আসে তাদের বিক্রি আরও বাড়ে।


করোনা মহামারির কারণে ২০২০ এবং ২০২১ সালে পূজা চলাকালীন বাজারে খুব একটা সাড়া পড়েনি। ২০২০ সালে শপিং সেন্টারে ভিড় যেমন ছিল না অনলাইনেও খুব বেশি সাড়া পড়েনি। কিছু বিক্রি বেড়েছে পোশাক ও গয়নায়।


চলতি বছরও যারা পোশাক ও গয়না বিক্রি করে তাদের পূজার অফারে সাড়া পড়েছে, তবে আরও বেশি সাড়া পড়লে ভালো হতো। বর্তমানে সবধরনের নিত্যপণ্যের মূল্য বৃদ্ধি পেয়েছে, সেই প্রভাব কেনাকাটায়ও পড়েছে।


অন্যান্য বছর দেশের অনেকে পূজার শপিং করতে কলকাতায় যান। এবার ডলারের দাম বেড়ে যাওয়াতে সেই হারও আগের মতো নয়। অবশ্য আমাদের দেশের বিশেষ উৎসবগুলোয় কলকাতাভিত্তিক কেনাকাটার প্রবণতা এখনো প্রবল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও