কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ব্রণ, একনে ও ত্বকের শুষ্কতা দূর করতে করণীয়

ডেইলি স্টার প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪১

তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে ব্রণ একটি বড় সমস্যা। যার থেকে মুক্তি পাওয়া কঠিন ও সময় সাপেক্ষ। ত্বকের যত্নে প্রত্যেকেরই কিছু নিজস্ব ধরন থাকে। একজনের জন্য যা ভালো তা অন্যজনের জন্য ভালো নাও হতে পারে। সৌন্দর্য সচেতন যারা, তাদের অনেকেই সকাল-বিকেল ফেসওয়াশ ব্যবহার করেন।


তবে, যখন খুব বেশি মেকআপ, সানস্ক্রিন, ধুলাবালি বা ভ্রমণে যাওয়া হয়, তখন সবসময়ের মতো সাধারণ ক্লিনজিং যথেষ্ট নয়। নারী, পুরুষ উভয়েরই তখন প্রয়োজন সঠিক যত্ন। ত্বকের সঙ্গে সঠিক বোঝাপড়া দেয় স্বাস্থ্যজ্জ্বোল ত্বক। না হয় ব্রণ, একনে, ব্রেকআউটসের যন্ত্রণায় মাসের পর মাস পার করতে হয়। ধাপে ধাপে কিছু বিষয় মেনে চললে এই সমস্যার সমাধান আশা করা যায়।


•   প্রথমত, ক্লিনজার হিসেবে ওয়েল বেইজড ক্লিনজার ব্যবহার করা। বিশেষত যেগুলো প্রাকৃতিক এবং ক্ষতিকর রাসায়নিক পদার্থ যেমন প্যারাবেন, সালফেট, ফরমালডিহাইড মুক্ত। একই কাজ হয় খাঁটি নারিকেল তেল তুলার বলে লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করলে। এভাবেও অধিকাংশ মেকআপ, ময়লা, ধুলাবালি তুলে ফেলা যায়।


•   দ্বিতীয়ত, ডাবল ক্লিনজার হিসেবে খুব নাজুক বা পরিমাণে অল্প রাসায়নিক সমৃদ্ধ ক্লিনজার দিয়ে দ্রুত মুখ পরিষ্কার করে নেওয়া। দ্রুত করার কারণ হলো, প্রথমে নারিকেল তেল প্রাকৃতিক ক্লিনজার হিসেবে ব্যবহার করার পর দ্বিতীয় ক্লিনজারটিতে সামান্য কিছু কেমিক্যাল থাকলেও সেগুলো যেন মুখের সংস্পর্শে বেশিক্ষণ না থাকে।


•   তৃতীয়ত, সবচেয়ে ভালো হয় যদি মুখ ধোয়ার পর পানিটুকু কোনো তোয়ালে বা টিস্যু দিয়ে না মোছা হয়। অর্থাৎ মুখের উপর পানিটা শুকোতে যতটুকু সময় প্রয়োজন, সেই সময়টুকু দেওয়া। যেটাকে এয়ার ড্রাই বলা হয়। বিশেষত যাদের শুষ্ক ত্বক তাদের জন্য এটি বেশ কার্যকরী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও