কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


নারীদের জয়, ফুটবলের কি?

দক্ষিণ এশিয়ার সেরা বাংলাদেশ। নেপালের মাটিতে নেপালকে ৩-১ গোলে হারিয়ে সাফ নারী চ্যাম্পিয়নশিপে সেরা হয়েছে বাংলাদেশ। আমি প্রথমেই তাদের অভিনন্দন জানাচ্ছি। এই নারী দল তার আগে ভারত, পাকিস্তানের মতো শক্তিশালী দলকেও হারিয়েছে। যেখানে খেলায় টাইব্রেকার হয় সেই জায়গায় বাংলাদেশের বিপক্ষে কোনো দলই দাঁড়াতে পারেনি। তাদের গতির কাছে হার মেনেছে। এই অর্জন আনন্দের। বিজয়ের। গর্বের।

নারী দলকে প্রান্তিক থেকে উঠিয়ে এনে খেলানোর পেছনে যে কারিগর গোলাম রব্বানী ছোটন এবং ম্যানেজার মালা রানী সরকারকে বিশেষভাবে ধন্যবাদ দিতে চাই। তাদের ঐকান্তিক প্রচেষ্টায় মেয়েরা আমাদের সাফ চ্যাম্পিয়নশিপ এনে দিয়েছে। মেয়েদের ওপর বিশ্বাস রেখেছিল দেখেই তারা সেই বিশ্বাসের পূর্ণ মর্যাদা দিতে পেরেছে। তাই তাদের কথা বিশেষভাবে না বললেই না।

এই হচ্ছে বাংলাদেশের ফুটবল। যে ইতিহাস ছিল গৌরবের। আনন্দের। তখন বাংলাদেশ ফুটবল দলকে মানুষ আলাদাভাবে চিনতো। অন্যকোনো দল বাংলাদেশ দলের বিরুদ্ধে দাঁড়াতে পারতো না।

সেইসময় কায়সার হামিদ, সত্যজিৎ দাশ রুপুরা ছিল আমাদের ফুটবল তারকা। তারা হেসে খেলে ভুটান দলকে ৭/৮টা গোল দিত। সেই ফুটবল এখন কোথায়? নিচে নামতে নামতে কোথায় যে নেমেছে তা কেউই বলতে পারবে না।

সাফ চ্যাম্পিয়নশিপ জেতার পর নারী ফুটবলারদের নিয়ে উচ্ছ্বাসের শেষ নেই। এখন অনেকেই ছুটে আসছে তাদের সাহায্য করতে, সহযোগিতা করতে। আমার প্রশ্ন, এরা এতদিন কোথায় ছিল?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন