কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সোনা ও তামার খনি মিলল মদিনায়

www.ajkerpatrika.com মদিনা, সৌদি আরব প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২২, ১৯:২৮

ইসলাম ধর্মের অন্যতম পবিত্র নগরী মদিনায় বিপুল পরিমাণ সোনা ও তামার মজুত রয়েছে। সম্প্রতি এমনই ঘোষণা দিয়েছে সৌদি আরবের সরকার। ভারতভিত্তিক সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।



সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের এক পোস্টে সৌদি আরবের ভূতাত্ত্বিক জরিপ বিভাগ জানিয়েছে, মদিনা অঞ্চলের আবা আল–রাহা অঞ্চলে সোনার মজুত পাওয়া গেছে। এ ছাড়া, মদিনার আল–মাদিক এবং ওয়াদি আল–ফারা অঞ্চলে পাওয়া গেছে তামার খনি। সৌদি ভূতাত্ত্বিক জরিপ বিভাগ টুইটারে বলেছে, ‘এই আবিষ্কার এখানে বৈশ্বিক বিনিয়োগের একটি বিরাট সুযোগ উন্মুক্ত করে দিয়েছে।’


দুবাইভিত্তিক সম্প্রচারমাধ্যম আল–আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এই আবিষ্কার এই অঞ্চলে বিপুল বৈশ্বিক বিনিয়োগ আনবে এবং তা জাতীয় অর্থনীতির উন্নয়নে অবদান রাখবে। দেশটির কর্মকর্তাদের বিশ্বাস, নতুন এই খনিগুলো আবিষ্কার হওয়ার ফলে এই অঞ্চলে ৫৩৩ মিলিয়ন ডলার বিনিয়োগ আনবে এবং অন্তত ৪ হাজার নতুন কর্মসংস্থান তৈরি হবে। বিশ্লেষকেরা বলছেন, নতুন এসব খনির আবিষ্কার দেশটির অর্থনীতির জন্য একটি গুণগত পরিবর্তন হাজির করবে এবং এখানে বিপুল বিনিয়োগের পরিবেশ তৈরিতে অবদান রাখবে।



সৌদি জিওলিজিস্টস কো–অপারেটিভ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আব্দুলাজিজ বিন লাবন চলতি বছরের জানুয়ারিতে বলেছিলেন, সৌদি আরবে এখনো পর্যন্ত ৫ হাজার ৩০০ বা তারও বেশি সংখ্যক স্থানে খনিজ সম্পদ পাওয়া গেছে। এর মধ্যে রয়েছে বিভিন্ন ধাতব, অধাতব পদার্থ, নির্মাণকাজের জন্য প্রয়োজনীয় খনিজ এবং বিভিন্ন ধরনের মূল্যবান খনিজ পাথর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও