কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


সংকটে যমুনা লাইফ

নতুন প্রজন্মের জীবন বিমা কোম্পানি যমুনা লাইফ ইন্স্যুরেন্স। ব্যবসার শুরু থেকেই কোম্পানিটি আইন লঙ্ঘন করে ব্যবস্থাপনা খাতে বেপরোয়া খরচ করছে বিমা গ্রাহকদের টাকা। ব্যবসা শুরুর পর একে একে আট বছর পার করলেও কোম্পানিটি খরচের লাগাম টেনে ধরতে পারেনি। এতে স্পষ্ট হয়ে উঠছে প্রতিষ্ঠানটির সংকট।

আইন লঙ্ঘন করে মাত্রাতিরিক্ত টাকা খরচ করায় কোম্পানিটির আর্থিক ভিত্তি বেশি দুর্বল। এমনকি একটি জীবন বিমা কোম্পানির প্রাণ হিসেবে বিবেচনা করা হয় লাইফ ফান্ড (জীবন তহবিল), যমুনা লাইফের সেই লাইফ ফান্ড বছরের পর বছর ধরে ঋণাত্মক অবস্থায় রয়েছে। ফলে কোম্পানিটি থেকে বিমা পলিসি কেনা গ্রাহকদের টাকা ফেরত পাওয়া পড়ছে অনিশ্চয়তার মধ্যে।

অন্যদিকে আইন লঙ্ঘন করে বছরের পর বছর গ্রাহকের টাকা খরচ করার পাশাপাশি প্রতিবছর কোম্পানিটির বিক্রি করা সিংহভাগ বিমা পলিসি তামাদি (ল্যাপস) হয়ে যাচ্ছে। নতুন পলিসি বিক্রির পর বছর ঘুরতেই প্রায় ৯০ শতাংশ পলিসি তামাদি হচ্ছে প্রতিষ্ঠানটির। ফলে কমছে নবায়ন প্রিমিয়াম আদায়ের হার।

আর্থিক দুরবস্থায় পড়া কোম্পানিটি বিমা ব্যবসার নিবন্ধন সনদের শর্তও লঙ্ঘন করেছে। নিবন্ধন সনদের অন্যতম শর্ত ছিল তিন বছরের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে হবে। নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) থেকে ২০১৩ সালে নিবন্ধন পাওয়া এ জীবন বিমা কোম্পানিটি ব্যবসা শুরু করে ২০১৪ সালে। ব্যবসা শুরুর পর এরই মধ্যে আট বছর পার করে ফেললেও কোম্পানিটি এখনো পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে পারেনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন