কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ঢাবি-রাবি ছাড়া স্বাস্থ্যবিমা থেকে বঞ্চিত অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী

বেশ কয়েক বছর হার্নিয়াতে ভোগার পর অসুস্থতা যখন চরমে তখন ডাক্তারের পরামর্শ নিতে যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী শেখ সাদলি আল জাদিদ। ডাক্তারের পরামর্শে হাসপাতালে ভর্তি হয়ে গত অক্টোবরে হার্নিয়া অপারেশন করান তিনি।

চিকিৎসার জন্য অনেক টাকার প্রয়োজন হলেও জাদিদের তেমন চিন্তা করতে হয়নি৷ কারণ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য চালু করেছে স্বাস্থ্যবিমা।

শেখ সাদলি আল জাদিদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'হাসপাতাল থেকে ফিরে আমি বিমা শাখায় যাই ও উপযুক্ত কাগজপত্র দেখিয়ে ৩০ হাজার টাকা দাবি করি। এক মাস পর আমাকে ফোনে জানায় যে আমার চেক প্রস্তুত। আমি ২৫ হাজার টাকা সেখান থেকে পাই।'

'এটা আমার জন্য অনেক বড় পাওয়া। এই স্বাস্থ্যবিমার জন্য হলেও আমার বিশ্ববিদ্যালয়ের কাছে কৃতজ্ঞ,' যোগ করেন তিনি।

জাদিদের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরও অনেক শিক্ষার্থী স্বাস্থ্যবিমার সুবিধা পাচ্ছেন৷ ইতোমধ্যে সুবিধাটি পেতে শুরু করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরাও।

গত বছরের অক্টোবরে প্রথম স্বাস্থ্যবিমার আওতায় আসে ঢাকা বিশ্ববিদ্যালয়। এ বিমার আওতায় প্রতি বছর ভর্তির সময় এককালীন ২৭০ টাকা প্রিমিয়াম দিয়ে তালিকাভুক্ত বেশ কয়েকটি হাসপাতালে স্বাস্থ্য ও চিকিৎসাসেবা নেওয়ার ক্ষেত্রে বছরে সর্বোচ্চ ৫০ হাজার টাকা বিমা সুবিধা পেয়ে থাকেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন