কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শুরুতেই মুখোমুখি অস্ট্রেলিয়া-বাংলাদেশ

কালের কণ্ঠ প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২, ১০:৪৬

ছেলেদের যুব ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে ১৯৯৮ সাল থেকে। তবে মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ মাঠে গড়াবে এবারই প্রথম। আগামী বছর জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় হতে যাওয়া এই বিশ্বকাপের গ্রুপিং ও সূচি শুক্রবার ঘোষণা করেছে আইসিসি। ১৪ জানুয়ারি উদ্বোধন হবে বিশ্বকাপের আর ফাইনাল ২৯ জানুয়ারি।


৪১ ম্যাচের টুর্নামেন্টের প্রথম দিনই শক্তিশালী অস্ট্রেলিয়ার মুখোমুখি বাংলাদেশ। গ্রুপ ‘এ’তে এই দুই দলের সঙ্গে রয়েছে শ্রীলঙ্কা ও যুক্তরাষ্ট্র। ১৬ দলের বিশ্বকাপে আফগানিস্তান ছাড়া অংশ নিচ্ছে আইসিসির পূর্ণ সদস্য ১১ দল। সঙ্গে আছে সহযোগী পাঁচটি দল। ইন্দোনেশিয়া ও রুয়ান্ডা আইসিসি আয়োজিত কোনো বিশ্বকাপে অংশ নিচ্ছে প্রথমবার। ইস্ট এশিয়া-প্যাসিফিক গ্রুপের খেলায় পাপুয়া নিউ গিনিকে হারিয়ে দক্ষিণ আফ্রিকার টিকিট নিশ্চিত করেছে ইন্দোনেশিয়া। আফ্রিকা অঞ্চল থেকে রুয়ান্ডা বিশ্বকাপে খেলছে তানজানিয়াকে হারিয়ে।


১৬টি দল অংশ নিচ্ছে চারটি গ্রুপে ভাগ হয়ে। ১৪ জানুয়ারি অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার পর বাংলাদেশ ১৬ জানুয়ারি খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে। এর দুই দিন পর বাংলাদেশের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ তিন দল অংশ নেবে ‘সুপার সিক্সে’।


‘এ’ ও ‘ডি’ গ্রুপের ছয় দল নিয়ে ‘সুপার সিক্স ওয়ান’। আর ‘বি’ ও ‘সি’ গ্রুপের ছয় দল নিয়ে করা হবে ‘সুপার সিক্স টু’। দুই গ্রুপ থেকে শীর্ষ দুটি করে দল পৌঁছাবে ফাইনালে। আইসিসি


গ্রুপিং


এ : বাংলাদেশ, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, যুক্তরাষ্ট্র


বি : ইংল্যান্ড, পাকিস্তান, জিম্বাবুয়ে, রুয়ান্ডা


সি : নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, ইন্দোনেশিয়া


ডি : দ. আফ্রিকা, ভারত, স্কটল্যান্ড, আরব আমিরাত

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও