কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


পঙ্কজ নাথের সংসদ সদস্য পদ কি থাকবে?

আওয়ামী লীগের সব পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পঙ্কজ নাথকে। দল থেকে তাঁকে কারণ দর্শানোরও নোটিশ দেওয়া হয়েছে। সাংগঠনিক রীতি অনুসারে, কারণ দর্শানোর নোটিশের জবাবের পর দল থেকে স্থায়ীভাবে বহিষ্কার কিংবা দলে ফিরিয়ে নেওয়ার কথা। কিন্তু প্রশ্ন হচ্ছে, দল থেকে চূড়ান্তভাবে বাদ পড়লে পঙ্কজ নাথের সংসদ সদস্য পদের কী হবে? তিনি কি সংসদ সদস্য পদে বহাল থাকবেন নাকি বাদ পড়বেন?

এই প্রশ্নের সরাসরি উত্তর পাওয়া কঠিন। কারণ, এর পেছনে দুই ধরনের প্রক্রিয়াগত বিষয় জড়িত, আইনি বিষয় ও রাজনৈতিক সিদ্ধান্ত।

রাজনৈতিক সূত্র বলছে, একজন ব্যক্তি সংসদ সদস্য পদে থাকবেন কি না, এটা নির্ধারণে তাঁর দল, জাতীয় সংসদের স্পিকার এবং নির্বাচন কমিশনের সম্পৃক্ততা দরকার। আইনি প্রক্রিয়ায় তাঁর সংসদ সদস্য পদ কেড়ে নেওয়া বেশ জটিল ও সময়সাপেক্ষ ব্যাপার। অতীতে এ ধরনের রীতি কমই আছে।

এখন প্রশ্ন হচ্ছে, আওয়ামী লীগ কি পঙ্কজ নাথের সংসদ সদস্য পদ বাতিল করার চেষ্টা করবে? এ ক্ষেত্রে দল থেকে স্পিকারের কাছে চিঠি দিয়ে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানাতে হবে।

আওয়ামী লীগের দলীয় সূত্র জানিয়েছে, শৃঙ্খলা ভঙ্গের দায়ে পঙ্কজ নাথকে দল থেকে অব্যাহতি দিলেও তাঁর সংসদ সদস্য পদ কেড়ে নেওয়ার কোনো আশঙ্কা নেই। তবে আগামী জাতীয় সংসদ নির্বাচনে তিনি যাতে দলের মনোনয়ন না পান, এ বিষয়ে স্থানীয় ও কেন্দ্রীয় আওয়ামী লীগের একটি পক্ষের চেষ্টা আছে।

পঙ্কজ নাথ বরিশাল আওয়ামী লীগের ২৭ সদস্যের উপদেষ্টা পরিষদের একজন। এই উপদেষ্টা পরিষদ কার্যনির্বাহী সংসদের অংশ নয়। অর্থাৎ তিনি যে পদ থেকে অব্যাহতি পেয়েছেন, তা গুরুত্বপূর্ণ নয়। যা গেলেও কোনো সমস্যা হওয়ার কথা নয়। বরং তাঁকে স্থায়ীভাবে প্রাথমিক সদস্যপদ থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হলে তা সাংগঠনিকভাবে গুরুতর বিষয় হবে। এমনটা হলে এখন না হলেও আগামী জাতীয় সংসদ নির্বাচনে তিনি দলীয় মনোনয়ন পাবেন না, এটা ধরে নেওয়া যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন