কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডিএসইর লেনদেন দুই গ্রুপকেন্দ্রিক

প্রথম আলো প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০২২, ১৮:০৮

দুই দিন ধরে দেশের শেয়ারবাজারের লেনদেনে দুটি কোম্পানির একচ্ছত্র প্রাধান্য দেখা গেছে। এই দুই কোম্পানির দাপটে অন্যান্য শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহে ভাটা পড়েছে। কোম্পানি দুটি হলো ওরিয়ন ফার্মা ও বেক্সিমকো লিমিটেড। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকালের মোট লেনদেনের ২৪ শতাংশ বা প্রায় এক–চতুর্থাংশই ছিল কোম্পানি দুটির।


শুধু ওরিয়ন ফার্মা ও বেক্সিমকো লিমিটেডই নয়, ওরিয়ন ফার্মা ও বেক্সিমকো গ্রুপের তালিকাভুক্ত অন্য কোম্পানিগুলোও কয়েক দিন ধরে রয়েছে দাপুটে অবস্থানে। ফলে শেয়ারবাজারের লেনদেনের একটি অংশই এ দুই গ্রুপের বিভিন্ন কোম্পানিনির্ভর হয়ে পড়েছে। গতকাল বৃহস্পতিবার ঢাকার বাজারের মোট লেনদেনের ২৮ শতাংশই ছিল এ দুই গ্রুপের বিভিন্ন কোম্পানির দখলে।


শেয়ারবাজারে বর্তমানে বেক্সিমকো গ্রুপের তিনটি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। এগুলো হলো বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা ও শাইনপুকুর সিরামিকস। গতকাল এই তিন কোম্পানির সম্মিলিত লেনদেনের পরিমাণ ছিল ৩১৫ কোটি টাকা। এর মধ্যে বেক্সিমকো লিমিটেডের শেয়ার লেনদেন হয় ২৬৪ কোটি টাকার। বেক্সিমকো ফার্মার হাতবদল হওয়া শেয়ারের বাজারমূল্য ছিল ২৯ কোটি টাকা। আর শাইনপুকুর সিরামিকসের লেনদেনের পরিমাণ ছিল ২২ কোটি টাকা।


ওরিয়ন গ্রুপের দুটি কোম্পানি বাজারে তালিকাভুক্ত। কোম্পানি দুটি হলো ওরিয়ন ফার্মা ও ওরিয়ন ইনফিউশন। গতকাল এ দুটি কোম্পানির সম্মিলিত লেনদেনের পরিমাণ ছিল ২২৩ কোটি টাকা, যা ডিএসইর মোট লেনদেনের ১২ শতাংশ। আবার বেক্সিমকো ও ওরিয়ন গ্রুপের তালিকাভুক্ত পাঁচ কোম্পানির সম্মিলিত লেনদেনের পরিমাণ ছিল ৫৩৮ কোটি টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও