কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বিশ্ব ফিজিওথেরাপি দিবস আজ

বিশ্ব ফিজিওথেরাপি দিবস আজ বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর)। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘অস্টিওআর্থাইটিস চিকিৎসায় ফিজিওথেরাপি সবচেয়ে কার্যকরী চিকিৎসা পদ্ধতি’।

বিশ্বের ১২১টি দেশে একযোগে এই দিনে ফিজিওথেরাপি দিবস পালন করা হয়। প্রতিটি দেশে এবার ২৬তম বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালিত হচ্ছে।

বিশ্বব্যাপী সচেতনতা অর্জনের লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে বৈশ্বিক ফিজিওথেরাপি সংস্থা ‘ওয়ার্ল্ড ফিজিওথেরাপি’র আহ্বানে ৮ সেপ্টেম্বর দিবসটি পালিত হয়। এরপর ২০০৭ সাল থেকে বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশনের (বিপিএ) নেতৃত্বে দিবসটি পালিত হয়ে আসছে।

দীর্ঘমেয়াদি ব্যথা, অস্টিওআথ্রাইটিস এ ধরনের রোগ নিরাময়ে বিশ্বব্যাপী ফিজিওথেরাপি একটি স্বীকৃত, কার্যকরী ও পার্শ্বপ্রতিক্রিয়াবিহীন চিকিৎসা পদ্ধতি।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ডা. কাজী মোহাম্মদ এমরান হোসেন দিবসটির প্রতিপাদ্য উল্লেখ্য করে জানান, অস্টিওআথ্রাইটিস হাড়জোড়ের একটি রোগ যা ক্ষয়জনিত, আঘাত, পারিবারিক ইতিহাস, স্থূলতা বা শারীরিক অক্ষমতার কারণে যে কোনো বয়সী মানুষের হতে পারে। সারাবিশ্বে ৫২০ মিলিয়ন মানুষ অস্টিওআথ্রাইটিসে আক্রান্ত, যার ৬০ শতাংশই হাঁটু আক্রান্ত মধ্যবয়সী মানুষ। বিশ্বে প্রতি ১০ বছরে অস্টিওআথ্রাইটিসে আক্রান্ত মানুষ ৪৮ শতাংশ বৃদ্ধি পাচ্ছে, যা প্রতিবন্ধকতার ১১তম কারণ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন