কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


১০ দিনে অনলাইনে রিটার্ন জমা ৪৬৭১টি

মাত্র ১০ দিনে সাড়ে চার হাজারের বেশি করদাতা অনলাইনে আয়কর রিটার্ন জমা দিয়েছেন। আর রিটার্ন প্রস্তুত করেছেন পাঁচ হাজারের বেশি। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সর্বশেষ হালনাগাদ চিত্রে এ তথ্য জানা গেছে। গত বছরের অক্টোবর মাসে ব্যক্তিশ্রেণির করদাতাদের জন্য অনলাইন রিটার্নের ব্যবস্থা ব্যাপকভাবে চালু করে এনবিআর।

এ বছর অনলাইনে রিটার্ন জমা শুরু হয় গত ২৫ আগস্ট। ৩ সেপ্টেম্বর পর্যন্ত ১০ দিনে ৪ হাজার ৬৭১ জন করদাতা রিটার্ন জমা দিয়েছেন। প্রতিদিন গড়ে ৪৬৭ জন করদাতা অনলাইনে রিটার্ন জমা দিয়েছেন। গত ১০ দিনে রিটার্ন প্রস্তুত করেছেন ৫ হাজার ২৭০ জন করদাতা। তাঁরা পরে রিটার্ন জমা দেবেন। সব মিলিয়ে এই সময়ে অনলাইনে রিটার্ন জমা ও অন্যান্য সেবার জন্য ১ লাখ ১৮ হাজার ২৮১ জন নিবন্ধন নিয়েছেন।

এ বিষয়ে অনলাইন ব্যবস্থা চালুর সঙ্গে নিবিড়ভাবে সম্পৃক্ত একজন শীর্ষ কর কর্মকর্তা প্রথম আলোকে বলেন, ‘প্রথম ১০ দিনে আমরা বেশ ভালো সাড়া পেয়েছি। আশা করছি, চলতি বছরে পাঁচ লাখের বেশি করদাতা অনলাইনে রিটার্ন দেবেন।’ উল্লেখ্য, প্রতিবছর ১ জুলাই থেকে ৩০ নভেম্বর পর্যন্ত রিটার্ন দেওয়া যায়।

গত অর্থবছরের ১০ অক্টোবর অনলাইনে রিটার্ন জমার সুবিধা চালু করে এনবিআর। গতবার সব মিলিয়ে প্রায় ৭২ হাজার করদাতা অনলাইনে রিটার্ন জমা দিয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন