কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শিশুর হঠাৎ শ্বাস বন্ধে করণীয়

প্রথম আলো প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০২২, ১৪:৩১

চিকিৎসাবিজ্ঞানে এর নাম ‘ব্রেথ হোল্ডিং স্পেলস’। এ সমস্যায় আক্রান্ত শিশু অতিরিক্ত কান্নাকাটির সময় হঠাৎ নিশ্বাস-প্রশ্বাস বন্ধ করে দেয়। অনেকে বলেন যে দম আটকে গেছে। এতে করে মা-বাবাসহ অন্যরা খুব ভয় পেয়ে যান। সাধারণভাবে ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী শিশুর মধ্যে এ শ্বাস বন্ধ করে দেওয়ার ঘটনা ঘটতে দেখা যায়।


শিশুর এ উপসর্গ দেখা দিলে তা ‘হাইপারসায়ানোটিক স্পেলস’ (হার্টের একধরনের ত্রুটি) নয়, সেটি আগে নিশ্চিত হওয়া দরকার।


ব্রেথ হোল্ডিং স্পেলস মূলত ইতিহাস ও শিশুর শারীরিক পরীক্ষার মাধ্যমে নির্ণয় করা হয়। এতে সচরাচর ইইজি বা সিটি-এমআরআই প্রভৃতি নিউরো ইমেজিং করানোর প্রয়োজন পড়ে না।


তাৎক্ষণিক ব্যবস্থা



  • শিশু হঠাৎ শ্বাস বন্ধ করে রাখলে তাৎক্ষণিকভাবে সাবধানে তাকে মেঝেতে শুইয়ে রাখতে হবে জ্ঞান না ফেরা পর্যন্ত। যাতে করে সে কোনো আঘাতের শিকার না হয়। এক পাশে কাত করে শোয়াতে হবে। তার শ্বাসনালি উন্মুক্ত আছে কি না, তা–ও যাচাই করে দেখতে হয়। সিপিআর দেওয়ার দরকার নেই।

  • এ সময় শিশুকে ঝাঁকানো অথবা তার গায়ে, চোখে-মুখে পানি ছিটানো কিংবা মুখের মধ্যে কিছু ঢোকানো চেষ্টা অনুচিত।


দীর্ঘমেয়াদি ব্যবস্থা



  • এ রোগের প্রতিকারমূলক কোনো ওষুধ নেই। তবে শিশুর রক্তাপ্লতা নির্ণয় করে তাকে ছয় থেকে আট সপ্তাহের জন্য আয়রন থেরাপির কথা বলা আছে। এতে করে রোগ নিরাময়ের সম্ভাবনা বাড়ে।

  • শিশু যখন জোরে কান্না করে, শ্বাসবন্ধ অবস্থায় যাবে মনে হয়, তাৎক্ষণিকভাবে তাকে ভোলানোর জন্য সামনে নতুন কোনো খেলনা বা পদ্ধতি অনুসরণ করা যায়। যাতে করে তার মনের পরিবর্তন ঘটে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও