কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চতুর্থ শিল্প বিপ্লব অমিত সম্ভবনাও নিয়ে আসছে: শিক্ষামন্ত্রী

সমকাল ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রকাশিত: ০১ সেপ্টেম্বর ২০২২, ২২:৫৪

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শুধু চ্যলেঞ্জ নয়, চতুর্থ শিল্প বিপ্লব অমিত সম্ভবনাও নিয়ে আসছে। কাজেই আমি সম্ভাবনার দিকটাই দেখতে চাই, সেটার ওপরই জোর দিতে চাই।


বৃহস্পতিবার ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) প্রতিষ্ঠার ১৯তম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন শিক্ষামন্ত্রী। 


মন্ত্রী বলেন, আমাদের শিক্ষার ক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তিতে অনেক বেশি নজর দিতে হবে। তবে আমরা যেটি চাই তা হলো, আমাদের শিক্ষার্থীরা বিজ্ঞান মনস্ক হবে। প্রযুক্তি  বান্ধব শুধু নয় প্রযুক্তি ব্যবহারে ও উদ্ভাবনে দক্ষ হবে, সৃজনশীল ও মানবিক হবে। শুধু যা শিখবে তা শেখার মধ্যে নয়, সেটাকে ভালোভাবে প্রয়োগ করতে শিখবে। শুধু চাকরি খুঁজবেন তা নয় উদ্যোক্তাও হবেন। 


তিনি আরও বলেন, আমাদের সবগুলো অভিষ্ঠ লক্ষ্য কাজে লাগাতে সামনে যে সময়টা আসছে তা আমাদের কাজে লাগাতে হবে।  সবগুলো অভিষ্ট লক্ষ্য অর্জন করবার জন্য কাজ করতে হবে।  চতুর্থ শিল্প বিপ্লবের অনেক বড় চ্যালেঞ্জ। অনেকে বলছেন  আজ যারা প্রাথমিকে ঢুকছে তারা যখন কর্ম জগতে প্রবেশ করবে এখকার কর্মজগতের প্রায় শতকরা ৬৫ ভাগ পেশা তখন  হয়ত আর থাকবে না। কিন্তু অন্য কাজ তো থাকবে। তখন যে কাজ থাকবে সেই কাজের জন্য এখন নিজেদের তৈরি করি, আমাদের নতুন প্রজন্মকে তৈরি করি। তাহলে তো আর চ্যালেঞ্জ হবার কথা না। চ্যালেঞ্জ হলো নিজেদের তৈরি করা।  শেখ হাসিনার বাংলাদেশে তৈরি হতেই হবে। আমরা সে কাজটিই করছি। কাজেই আমি সম্ভাবনার দিকটাই দেখতে চাই, সেটার ওপরই জোর দিতে চাই।  কাজেই আমরা সম্ভাবনাকে কাজে লাগাতে চাই। এতে যা কিছু দরকার তা হচ্ছে শিক্ষা এবং মানসম্মত শিক্ষা। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও