কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এবার উচ্চশিক্ষার্থে মেয়েদের বিদেশ গমনে নিষেধাজ্ঞা তালিবানের

ঢাকা পোষ্ট আফগানিস্তান প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২, ১৬:১৩

আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান সরকার আফগান মেয়েদের উচ্চশিক্ষার্থে বিদেশ গমনে নিষেধাজ্ঞা দিয়েছে। শুক্রবার সরকারের উচ্চ পর্যায় থেকে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়।


আফগানিস্তানে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের স্বল্পতা থাকায় আর্থিক সঙ্গতিসম্পন্ন আফগান তরুণ-তরুণীরা সাধারণত কাজাখস্তান কিংবা কাতারের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা করতে যান। তালেবান সরকারের নতুন নির্দেশনা অনুযায়ী, এখন থেকে কেবল পুরুষ শিক্ষার্থীরাই বিদেশে যেতে পারবেন।



তালিবান সরকারি সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রাশিয়ার সংবাদমাধ্যম স্পুটনিক।


২০০১ সালে মার্কিন বাহিনীর হাতে ক্ষমতা হারানো তালেবান গোষ্ঠী ২০২১ সালে আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সেনাদের বিদায় নেওয়ার পর দ্বিতীয়বারের মতো জাতীয় ক্ষমতা দখল করে। 


ক্ষমতায় দখলের পর থেকেই আফগানিস্তানে মেয়ে ও ছেলে শিক্ষার্থীদের সহশিক্ষাভিত্তিক স্কুল বন্ধ করে দিয়েছে তালিবান সরকার। পাশাপাশি মেয়েদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুলও বন্ধ করা হয়েছে।



তালেবান ক্ষমতায় আসার আফগানিস্তানের নারী ও শিশুবিষক মন্ত্রণালয় বন্ধ করে দিয়েছে। বিপুল সংখ্যক নারীকে সরকারি-বেসরকারি কর্মস্থল থেকে চাকরিচ্যুত করেছে। সেই সঙ্গে ভয়-ভীতি প্রদর্শনের মাধ্যমে নারী অধিকারকর্মীদের মুখও বন্ধ রাখতে সক্ষম হয়েছে এখন পর্যন্ত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও