কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় ১৮ লাখ ডলার ব্যয় করবে জাপান

জাগো নিউজ ২৪ জাপান প্রকাশিত: ২৬ আগস্ট ২০২২, ১৬:২৮

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় ১৮ লাখ ডলারের বেশি ব্যয় করবে দেশটির বর্তমান সরকার। তাছাড়া রাষ্ট্রীয় মর্যাদায় তার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে। শুক্রবার (২৬ আগস্ট) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


প্রতিবেদনে বলা হয়, জাপানে সবচেয়ে দীর্ঘ মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন শিনজো আবে। চলতি বছরের ৮ জুলাই তাকে হত্যা করা হয়। ২৭ সেপ্টেম্বর টোকিওর নিপ্পন বুডোকান এলাকায় একটি রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।


প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সরকার সিদ্ধান্ত নিয়েছে যে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য শুধু রাষ্ট্রীয় তহবিল দিয়ে অর্থ প্রদান করা হবে ও শুক্রবারই আনুমানিক খরচ নির্ধারণ করা হয়েছে।


এদিকে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের হত্যাকাণ্ডকে কেন্দ্র করে পদত্যাগ করছেন দেশটির পুলিশ প্রধান। গত ৮ জুলাই বন্দুকধারীর গুলিতে গুরুতর আহত হওয়ার পর মারা যান আবে। দেশটির নারা শহরে নির্বাচনী প্রচারণার অনুষ্ঠানে তিনি গুলিবিদ্ধ হন। জাপানের মতো দেশে এমন ঘটনা সে সময় পুরো বিশ্বকে হতবাক করেছে।


একটি তদন্তে দেখা গেছে, শিনজো আবের নিরাপত্তায় গুরুতর ত্রুটি ছিল। নির্বাচনী প্রচারণায় আবে যখন ভাষণ দিচ্ছিলেন তখন ৪১ বছর বয়সী বন্দুকধারী আবের পেছনে ছিলেন। সেখান থেকেই তাকে গুলি করতে সক্ষম হন ওই বন্দুকধারী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও