কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইস্তফা দিচ্ছেন বাইডেনের প্রধান চিকিৎসা উপদেষ্টা

কালের কণ্ঠ আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ২৩ আগস্ট ২০২২, ১৪:২৩

যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি সরকারি পদ থেকে ইস্তফা দিচ্ছেন। দীর্ঘ পাঁচ দশকেরও বেশি সময় ধরে মার্কিন চাকরির পর ফেডারেল সরকারের বিভিন্ন পদের দায়িত্ব সামলেছেন তিনি।  


বর্তমানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান চিকিৎসা উপদেষ্টার পদে আছেন তিনি। গতকাল স্থানীয় সময় সোমবার ফাউসি ঘোষণা দিয়েছেন, আগামী ডিসেম্বরেই তিনি সরকারি পদ থেকে সরে যাবেন।


তিনি আরো জানিয়েছেন, আমি আমার কর্মজীবনের পরবর্তী অধ্যায়ে পা দেওয়ার লক্ষ্যে চলতি বছরের ডিসেম্বরে সরকারি সবগুলো পদ ছেড়ে দেব। এই ভূমিকাগুলো আমার কাছে আজীবনের সম্মান। সরকারি পদ থেকে ইস্তফা দিলেও আমি অবসর নিচ্ছি না।


এর আগে বহু সংক্রামক রোগ প্রতিরোধের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দিলেও, কভিড-১৯ মহামারির সময় মার্কিন সরকারের এই শীর্ষ সংক্রামক-রোগ বিশেষজ্ঞের নাম বিশ্বব্যাপী প্রায় প্রতি ঘরে ঘরে পৌঁছে যায়।  


অনেকেই মনে করেন, ডা. ফাউসির সব পরামর্শ যদি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেনে নিতেন, তাহলে করোনা মহামারিতে যুক্তরাষ্ট্রের অবস্থা এতটা খারাপ হতো না। অন্যদিকে ট্রাম্প সমর্থকরা আবার ফেস মাস্ক পরা, দূরত্ব বজায় রাখার মতো ডা. ফাউসির জারি করা বিধিগুলোর তীব্র বিরোধী। তাদের পক্ষ থেকে শেষ কয়েক বছরে পক্ষপাতমূলক সমালোচনা শুনতে হয়েছেন ডা. অ্যান্টনি ফাউসিকে।


৮১ বছর বয়সী এই ভাইরোলজিস্ট মার্কিন প্রেসিডেন্টের প্রধান চিকিৎসা উপদেষ্টার পাশাপাশি আরো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সরকারি পদে আছেন। তিনি যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকটিয়াস ডিজিসেস’-এর ডিরেক্টর এবং এনআইএআইডি ল্যাবরেটরি অব ইমিউনোরেগুলেশন’-এর প্রধানের পদে রয়েছেন।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও