কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ব্রেকআপের দুঃখ কাটিয়ে উঠতে অবশ্যই যে কয়টি কাজ করবেন

মোহাম্মদ রায়হান মাস খানেক আগে ব্রেকআপ হয়েছে কেয়া ও সিয়ামের (ছদ্মনামদ)। খুব বড়সড় কোনো ব্যাপার নয়, সামান্য কারণেই দুজনের সম্পর্কটা শেষ হয়ে যায়। হয়তো তাদের মনের মিল ছিল না। এরই মধ্যে সিয়ামের সেমিস্টার ফাইনাল গেল। জিজ্ঞেস করলাম ফলাফল কেমন হবে? হেসে বললো, দুটো কোর্সে রিটেক নিতে হবে। সিয়াম-কেয়ার মতো বর্তমানে অনেকেরই সুন্দর সম্পর্ক নষ্ট হয়ে যাচ্ছে। খুব কাছের মানুষদের মধ্যে এমন ভাঙা-গড়া দেখে অনেকেই অভ্যস্থ।

ব্রেকআপ একটি প্রক্রিয়া হলেও এর প্রভাব দীর্ঘ ও স্বল্পমেয়াদী হতে পারে। ব্রেকআপের ক্ষত শুকাতে অনেক কাঠখড় পুড়াতে হয়। এরপর খুব সহজেই কাটিয়ে উঠতে পারে না তার ক্ষত। এর ফলে দুশ্চিন্তা, হতাশা, মনমরা ও মানসিক চাপ ইত্যাদি ঝাপটে ধরে। ব্রেকআপের পর নিজেকে সামলে নেওয়া বড় চ্যালেঞ্জের। সিয়াম ও কেয়ার সম্পর্ক শেষে ভেঙে পড়ে যার তীব্র প্রভাব পড়ে সেমিস্টার ফাইনালে। এমন ঘটনা প্রায়শই ঘটে। তবে এই দুর্যোগময় সময় কাটিয়ে ওঠার জন্যও আছে টোটকা। বিশ্বের সর্ববৃহৎ মানসিক স্বাস্থ্য ও আচরণ বিষয়ক বৈজ্ঞানিক অনলাইন প্লাটফর্ম ‘সাইকোলজি টুডে’র শিক্ষানবিশ মনোবিশারদ জেন কিম ব্রেকআপের পরে মানসিক শান্তি ফিরে পেতে ও স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে বেশ কয়েকটি ফলপ্রসূ দিক নির্দেশনা দিয়েছেন।

সেগুলো বিশ্লেষণ করলে যা পাওয়া যায় সেগুলো হলো- মডেল: ইরা জামান ও নাহিদ আহমেদ অয়ন, ছবি: মিশাল আহমেদ ১. প্রচুর কান্না করুন। পেট ব্যথা না হওয়া পর্যন্ত কান্না করুন, যাতে আপনার চেপে রাখা অনুভূতিগুলো আপনার বিবাহের সময় বিস্ফোরিত না হয়। ২. বিজ্ঞান বলে, গান শুনলে মানুষ মানসিকভাবে প্রশান্তি লাভ করে। গানের থেরাপিক প্রতিক্রিয়া আছে। গান শুনলে মানুষের হৃৎস্পন্দন কমে আসে, ব্যথা উপশম হয় ও চাপমুক্তি ঘটে। কিম ৪৭ মিনিটের ‘গেট ওভার ইওর ব্রেকআপ’ গানটি শোনার জন্য উৎসাহিত করেছেন। ৩. গবেষকরা বলেছেন, কারো আবেগকে বাস্তবে রুপ দান করার মাধ্যমে রাগ ও দুঃখ দূর করা যায়। অর্থাৎ আপনার দুঃখ-কষ্ট কিংবা নিজের প্রতি ক্ষোভগুলো অন্যের সঙ্গে শেয়ার করুন। ৪. আপনি যদি প্রতারণার শিকারও হোন তবুও সম্পর্কের মূল্যয়ন করুন। আপনি ভেবে দেখুন কেন আপনার সঙ্গী আপনার সঙ্গে প্রতারণা করেছে। ৫. পুনরায় মিলিত হোন দুজন। কিম বলেন, অনেক মনোবিশারদরাই প্রাক্তনকে সম্পূর্ণ ছেড়ে যাওয়ার কথা বলেন অর্থাৎ কোনো টেক্সট নয়, যোগাযোগ নয় ইত্যাদি। সেখানে আমি বলবো, একবারের জন্য আপনারা আবার মিলিত হোন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন