কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ল্যাপটপ ক্র্যাশ করতে পারে জ্যানেট জ্যাকসনের গান :মাইক্রোসফট

কালের কণ্ঠ প্রকাশিত: ২০ আগস্ট ২০২২, ২১:২৬

১৯৮৯ সালে জ্যানেট জ্যাকসনের গাওয়া রিদম নেশন গানের মিউজিক ভিডিওটি বেশ জনপ্রিয়। কোরিওগ্রাফি এবং পরিচালনার জন্য সবার প্রশংসা পেয়েছে মিউজিক ভিডিওটি। সেরা লং ফর্ম মিউজিক ভিডিওর জন্য গ্র্যামি পুরস্কারও জিতেছে গানটি। কিন্তু গানটির এক আশ্চর্যজনক ক্ষমতার কথা জানা গেছে এবার।


এই গানটি চালালে নাকি ল্যাপটপ ক্র্যাশ করে।


মাইক্রোসফট এর তথ্যমতে এই ডিস্টোপিয়ান পপ গানের ভিডিওটি ল্যাপটপ ক্র্যাশ করার মত ক্ষমতা রাখে। এই সপ্তাহে একটি ব্লগ পোস্টে কম্পানির প্রধান সফটওয়্যার প্রকৌশলী রেমন্ড চেন বলেছেন, সম্প্রতি একজন সহকর্মী তাকে উইন্ডোজ এক্সপির জন্য গ্রাহকদের সহায়তা প্রদানের একটি গল্প বলেছেন।


চেন লিখেছেন, 'একজন মূখ্য কম্পিউটার নির্মাতা আবিষ্কার করেছে যে জ্যানেট জ্যাকসনের 'রিদম নেশন' গানটির ভিডিও চালালে কিছু ল্যাপটপ ক্র্যাশ করবে। '


পরবর্তীতে তদন্তে দেখা যায়, গানের ভিডিওটি চালানোর কারণে শুধু তাদের ল্যাপটপই নয়, অন্য কম্পানির ল্যাপটপও নষ্ট হয়েছে।


তবে এই অদ্ভুত আবিষ্কারটি কখনও সামনে আসেনি। সবচেয়ে আশ্চর্য ব্যাপার এই যে, শুধু একটি ল্যাপটপে ভিডিওটি চালানোর ফলে আশেপাশে থাকা অন্য ল্যাপটপও নষ্ট হয়ে যেতে পারে।


চেন এর ব্যাখ্যা দিয়ে বলেছেন, 'দেখা যাচ্ছে যে গানটিতে একটি প্রাকৃতিক অনুরণন ফ্রিকোয়েন্সি রয়েছে যা ল্যাপটপগুলোতে থাকা ৫৪০০ আরপিএম-এর হার্ড ড্রাইভের সাথে মিলে যায়। '


একজন অপেরা গায়ক একটি নির্দিষ্ট স্বরে গান গেয়ে কাচ ভেঙ্গে ফেলতে পারত। এই ঘটনাটিও সেরকম। যেহেতু শব্দগুলো এক ধরনের তরঙ্গ তাই তাদের একটি তরঙ্গদৈর্ঘ্য বা ফ্রিকোয়েন্সি রয়েছে যা সর্বোচ্চ কম্পন তৈরি করতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও