কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কে হচ্ছেন পাকিস্তানের পরবর্তী সেনাপ্রধান

প্রথম আলো পাকিস্তান প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২, ১৯:০৪

পাকিস্তানের নতুন সেনাপ্রধান নিয়োগে সরকারের হাতে বেশি দিন সময় নেই। শাহবাজ শরিফের সরকারের এই মেয়াদে সেনাপ্রধান নিয়োগকেই সবচেয়ে কঠিন কাজ হিসেবে মনে করা হচ্ছে। বর্তমান সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াকে আরেক মেয়াদে নিয়োগ দেওয়া না হলে শীর্ষ ছয় লেফটেন্যান্ট জেনারেল থেকে একজনকে দায়িত্ব দিতে হবে। খবর ডনের


বর্তমান সেনাপ্রধানের মেয়াদ আছে নভেম্বরের শেষ সপ্তাহ নাগাদ। ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লিগ—নওয়াজের (পিএমএল-এন) একজন জ্যেষ্ঠ নেতা ও কেন্দ্রীয় সরকারের মন্ত্রী জানান, নতুন সেনাপ্রধান নিয়োগে আগস্টের শেষ নাগাদ নেপথ্যের আলোচনা শুরু করতে পারেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। মধ্য সেপ্টেম্বর নাগাদ নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা করতে পারেন তিনি।


পাকিস্তানের সংবিধানের অনুচ্ছেদ ২৪৩(৩) অনুযায়ী, প্রধানমন্ত্রীর সুপারিশে সামরিক বাহিনীর প্রধানদের নিয়োগ দেন প্রেসিডেন্ট।


নিয়ম অনুযায়ী, ব্যক্তিগত তথ্যসহ চার থেকে পাঁচজন শীর্ষ লেফটেন্যান্ট জেনারেলের নাম প্রতিরক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়ে থাকে সামরিক বাহিনীর জেনারেল হেডকোয়ার্টার্স (জিএইচকিউ)। এই পদের জন্য উপযুক্ত কর্মকর্তা বেছে নিতে পরে তাঁদের নাম প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়ে দেয় মন্ত্রণালয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও