কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বঙ্গবন্ধুর ২ খুনি ফিরিয়ে আনার বিষয়ে অগ্রগতি নেই, হদিস নেই তিনজনের

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২, ০৮:১১

১৯৭৫ সালের ১৫ আগস্ট বাংলাদেশের জন্য একটি কালো অধ্যায়। এদিন সপরিবারে হত্যা করা হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। নির্মম-নৃশংস এই হত্যাকাণ্ডের পর ৪৬ বছর পার হয়ে গেছে। এরই মধ্যে মৃত্যুদণ্ড পাওয়া ১২ খুনির মধ্যে দণ্ড কার্যকর হয়েছে ছয়জনের। একজনের হয়েছে স্বাভাবিক মৃত্যু। বাকি পাঁচ খুনি এখনো অধরা। তাদের দেশে ফিরিয়ে আনার ব্যাপারে নেই কোনো অগ্রগতি।


আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরী ও নূর চৌধুরীর অবস্থান নিশ্চিত করা গেলেও অন্যরা কোথায় আছেন তাও জানতে পারেনি সরকার। ওই দুজনকে দেশে ফিরিয়ে আনার জন্য সরকারের পক্ষ থেকে অনেক চেষ্টা চালানো হলেও তেমন কোনো কাজ হয়নি।


রাশেদ চৌধুরী বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। নূর চৌধুরী আছেন কানাডায়। যুক্তরাষ্ট্র ও কানাডা থেকে তাদের ফিরিয়ে আনার চেষ্টা করলেও সফল হচ্ছে না সরকার। এক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে বিভিন্ন দেশের নিজস্ব আইন।


আর যে ঘাতকদের সন্ধান এখনো মেলেনি তারা হলেন আব্দুর রশীদ, শরীফুল হক ডালিম ও মোসলেম উদ্দিন।


২০১০ সালে এই ১২ খুনিকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন সর্বোচ্চ আদালত। এর মধ্যে ২০০১ সালে জিম্বাবুয়েতে আজিজ পাশার স্বাভাবিক মৃত্যু হয়। এর ১০ বছর পর ২০২০ সালের ৭ এপ্রিল ভোরে গ্রেফতার করা হয় মাজেদকে। ওই বছরের ১২ এপ্রিল কার্যকর করা হয় তার ফাঁসি।


এদিকে বাকি পাঁচ খুনির বিষয়ে কোনো আশার খবর দিতে পারেনি সরকার। এমনকি গত ১৮-২১ মে যুক্তরাষ্ট্র সফর করে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির একটি প্রতিনিধি দল। সে সময়ও যুক্তরাষ্ট্র থেকে রাশেদকে ফিরিয়ে আনার জন্য বৈঠক করে কমিটি। কিন্তু তাতে কোনো ফল হয়নি।


ওই কমিটির নেতৃত্বে ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মুহাম্মদ ফারুক খান। সদস্য ছিলেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, নাহিম রাজ্জাক ও কাজী নাবিল আহমেদ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও