কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আরও ৪৬টি স্যাটেলাইট উৎক্ষেপণ করল মাস্কের স্পেসএক্স

www.ajkerpatrika.com প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২, ১৫:২৬

ধনকুবের ইলন মাস্কের নেতৃত্বাধীন স্পেসএক্স শুক্রবার স্টারলিংক প্রকল্পের আরেক ব্যাচ স্যাটেলাইট কক্ষপথে উৎক্ষেপণ করেছে। মার্কিন মহাকাশযান নির্মাতা এবং স্যাটেলাইট কমিউনিকেশন করপোরেশন স্পেসএক্সের প্রতিষ্ঠাতা মাস্ক তাঁর অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে নতুন স্যাটেলাইট উৎক্ষেপণের বিষয়ে বিস্তারিত শেয়ার করেছেন।


স্পেসএক্সের তথ্য অনুসারে, ‘ফ্যালকন ৯’ রকেট ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ স্পেস ফোর্স ঘাঁটির ‘স্পেস লঞ্চ কমপ্লেক্স ফোর ইস্ট’ থেকে ৪৬টি স্টারলিংক স্যাটেলাইট কক্ষপথে উৎক্ষেপণ করে। উৎক্ষেপণের ৯ মিনিট পর রকেটটি প্রথমে প্রশান্ত মহাসাগরে একটি ড্রোন জাহাজের ওপরে অবতরণ করে এবং অল্প সময়ের মধ্যেই এটি উড্ডয়ন করা হয়। দ্বিতীয় পর্যায়ে উৎক্ষেপণের লাইভ স্ট্রিম শেষ হওয়ার ৬৩ মিনিট পরে স্যাটেলাইটগুলো স্থাপন করা হবে বলে আশা করা হয়।


এ নিয়ে চলতি বছর মহাকাশে ৭৮টি স্যাটেলাইট পাঠিয়ে রেকর্ড করেছে ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স। বিশ্বব্যাপী নিজের ইন্টারনেট সেবা ছড়িয়ে দিতে কক্ষপথে নিজস্ব স্যাটেলাইট ব্যবস্থা গড়ে তুলতেই একের পর এক স্যাটেলাইট পাঠাচ্ছে প্রতিষ্ঠানটি। গত বছর সর্বোচ্চ ৩১টি স্যাটেলাইট পাঠিয়েছিল স্পেসএক্স।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও