কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কীভাবে বুঝবেন সম্পর্কটা স্বাভাবিক, নাকি অকেজো হয়ে গেছে

কালের কণ্ঠ প্রকাশিত: ১৩ আগস্ট ২০২২, ১১:৪২

ভালোবাসা বা বিয়ের সম্পর্ক হতে হবে মাধুর্যপূর্ণ। বেশির ভাগ মানুষ বুঝতে পারে না সম্পর্কের মাধুর্য আর নেই। কোথাও যেন তার ছিঁড়ে গেছে। এই সম্পর্ক আর আগাবে না। কখন বুঝবেন সম্পর্ক কাজ করছে না সেই বিষয়টি চলুন বুঝে নিই।


১. স্থিতিশীলতা 
স্বাভাবিক সম্পর্কে দম্পতির মধ্যে থাকবে স্থিতিশীল অঙ্গীকার, একটা নির্ভার ভাব। ক্রমাগত মান-আভিমান বা ঝগড়া চলতে থাকলে বুঝতে হবে বিষাক্ত সম্পর্কে ঢুকে পড়েছেন। অস্থিরতা এবং অনিশ্চয়তা এগুলো একটি অকার্যকর সম্পর্কের উদাহরণ।


অকেজো সম্পর্ক ঠিক উল্টো। ঝগড়া হবে, মান-অভিমান হবে। তবে সেটা হবে একটি সহনীয় পর্যায়ে। মোট কথা, রাগ-ভালোবাসা দুটোই থাকবে।


২. সম্পর্কের আয়ু বৃদ্ধি 
এক্ষেত্রে সম্পর্ক দীর্ঘায়ু লাভ করবে। ভালোবাসার পরিমাণ দিন দিন বৃদ্ধি পাবে। সময়ের সঙ্গে তা ক্রমেই পরিণত হতে থাকবে।


অকেজো সম্পর্কে টানাপড়েন চলতেই থাকে। একের প্রতি অপরের মনের স্রোত ক্রমাগত দিক পরিবর্তন করতে থাকে। দুজনে কখনোই সমভাবে চলে না। সেটা দীর্ঘায়ু হয় না।


৩. সম্মান
একটি আদর্শ সম্পর্কে একের প্রতি অপরের ব্যক্তির শ্রদ্ধা ও ভালোবাসা দিয়ে চিহ্নিত করা যায়। এর অর্থ, পারস্পরকি শ্রদ্ধাবোধ কাজ করবে।


কিন্তু অকেজো সম্পর্ক তখনই হয়, যখন একজন অন্যজনকে নিয়ন্ত্রণ করতে শুরু করে। এ ধরনের সম্পর্কের মাঝে আর সম্মানবোধ থাকে না।


৪. সমর্থন
কার্যকর সম্পর্কে একে অপরের ভালো বিষয়গুলোকো যৌক্তিকভাবে সমর্থন করবে সবসময়। সেটা যেকোনো অবস্থায়ই হয়ে থাকে। এক্ষেত্রে প্রত্যেকেই সঙ্গীকে পাশে পাবেন। সঙ্গে মানসিক সমর্থনও পাবেন।


সম্পর্কে যখন সঙ্গীকে কখনোই পাশে পাবেন না, বুঝে নিন তা অকেজো হয়ে পড়েছে।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও