কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যুক্তরাষ্ট্রে জ্বালানির দাম কমলেও কমেনি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের

www.ajkerpatrika.com আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ১০ আগস্ট ২০২২, ২১:২২

যুক্তরাষ্ট্রের খুচরা পর্যায়ে জ্বালানি তেলের দাম কমলেও কমেনি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম। জ্বালানি তেলের মূল্যহ্রাস দেশটির মন্দার আশঙ্কায় থাকা অর্থনীতির জন্য একটি বড় ধরনের মুক্তির নিদর্শন। দেশটির জনগণ বিগত দুই বছর ধরেই ক্রমবর্ধমান মূল্যস্ফীতির মধ্য দিয়ে যাচ্ছিল। 



বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সর্বশেষ কনজিউমার প্রাইস ইনডেক্স বা সিপিআই অনুসারে গত মাসে মূল্যস্ফীতি আরও না বাড়লেও তার আগের মাস জুনেই মূল্যস্ফীতি বৃদ্ধির হার ছিল ১ দশমিক ৩ শতাংশ। তবে বার্তা সংস্থা রয়টার্স পরিচালিত এক জরিপে বলা হয়েছিল, জুলাই মাসে মূল্যস্ফীতির হার বাড়তে পারে দশমিক ২ শতাংশ। 



মার্কিন অর্থনীতিবিদ পল অ্যাশওয়ার্থ বলেছেন, ‘এখনো যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের কাঙ্ক্ষিত মাত্রা মূল্যস্ফীতি হ্রাস পায়নি। তবে, একে আমরা আগামী কয়েক মাসে দ্রব্যমূল্যের দাম কমানোর বিষয়ে একটি বড় ধরনের লক্ষণ হিসেবে বিবেচনা করতে পারি।’ 



এর আগে, চলতি আগস্টের শুরুতে বিশ্ববাজারে তেলের দাম কমতে শুরু করে। তেল সরবরাহে সামঞ্জস্য রক্ষায় ওপেক ও অন্যান্য শীর্ষ তেল উৎপাদনকারী দেশগুলোর কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন বিনিয়োগকারীরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও