কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মৌলভীবাজারে জন্ম, জাতীয় পরিচয়পত্রে হয়ে গেল ভেনেজুয়েলা

ঢাকা টাইমস মৌলভীবাজার প্রকাশিত: ৩১ জুলাই ২০২২, ১৯:২৩

জাতীয় পরিচয়পত্রে ভুল সংশোধন করতে গিয়ে অদ্ভুত এক বিড়ম্বনায় পড়েছেন মৌলভীবাজারের বড়লেখা উপজেলার তালিমপুর গ্রামের রুমানা বেগম। তার জন্মস্থান মৌলভীবাজারে কিন্তু জাতীয় পরিচয়পত্রে হয়ে গেছেন ভেনেজুয়েলার নাগরিক। বিস্তারিত বর্ণনায় চার সন্তানের মা রুমানা বেগম জানান, তার নামের দ্বিতীয় অংশ ‘বেগম’ হলেও তার জাতীয় পরিচয়পত্রে ‘আক্তার’ লেখা ছিল। সেটি সংশোধন করতে গিয়ে যেটি হলো সেটি আরো ভয়াবহ। পাল্টে যায় তার জন্মস্থানের ঠিকানা।


তিনি জানান, ‘গত মে মাসে সংশোধনের জন্য উপজেলা নির্বাচন অফিসে আবেদন করেন তিনি। পরে কয়েকদিন আগে তার কাছে জাতীয় পরিচয়পত্র প্রস্তুত হওয়ার ম্যাসেজ আসে। তারপরই এমন অদ্ভুত ভুলের বিষয়টি জানতে পারেন তিনি।’ নাম প্রকাশে অনিচ্ছুক আরো এক ভুক্তভোগী অভিযোগ করে বলেন, ‘প্রায় দুই মাস আগে জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে উপজেলা নির্বাচন অফিসে আবেদন করেন তিনি। তাকে এ নিয়ে অনেকদিন ঘুরতে হয়।


অনেক হয়রানি শেষে আবেদন মঞ্জুর হওয়ার মেসেজ পান। পরে শনিবার দুপুরে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করে দেখতে পান, তার জন্মস্থান দেওয়া আছে ভেনেজুয়েলা।’ সূত্র জানায়, মৌলভীবাজারে অন্তত ১২ জনের জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান হিসেবে লেখা হয় দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলার নাম। তাদের সবাই পুরনো জাতীয় পরিচয়পত্রে বিভিন্ন ভুল সংশোধন করার জন্য আবেদন করেছিলেন। এ বিষয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তা এস এম সাদিকুর রহমান বলেন, ‘মৌলভীবাজার সদর, বড়লেখা উপজেলা ও জুড়ী উপজেলায় একই ঘটনা ঘটেছে বলে জেনেছি। কি কারণে এটা হয়েছে খুঁজে দেখা হচ্ছে। আমাদের প্রধান কার্যালয়ে সিস্টেম ম্যানেজারকে বিষয়টি জানানো হয়েছে। আশা করছি এটি খুব দ্রুতই সমাধান হয়ে যাবে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও