কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


‘আরও ৩০-৩৫টি সেঞ্চুরি করবে কোহলি!’

প্রায় তিন বছর হতে চললো- ক্রিকেটের কোনো ফরম্যাটেই সেঞ্চুরি নেই বিরাট কোহলির। এক সময় মনে করা হতো, শচিন টেন্ডুলকারের সেঞ্চুরির সেঞ্চুরি ভেঙ্গে দেবেন বিরাট কোহলি। কিন্তু টেস্ট এবং ওয়ানডে মিলিয়ে ৭০টি সেঞ্চুরি করেই (টি-টোয়েন্টিতে নেই) থেমে আছেন ভারতের সাবেক এই অধিনায়ক। শুধু সেঞ্চুরি করতে না পারাই নয়, দীর্ঘদিন ধরেই চূড়ান্ত অফ ফর্মে রয়েছেন তিনি। সম্প্রতি ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজেও হতাশাজনক পারফরম্যান্স দেখিয়েছেন তিনি। যে কারণে তার দলে থাকা নিয়েও প্রশ্ন উঠেছে। অনেকেই মনে করছেন, কোহলি যত বড় খেলোয়াড়রই হোন না কেন, এমন অফ ফর্ম বেশি দিন চললে, তাকেও দলের বাইরে ছিটকে যেতে হতে পারে।

এরই মধ্যে চলতি ওয়েস্ট ইন্ডিজ সফরে তাকে বিশ্রাম দেয়া হয়েছে। তবে টানা চলমান সমালোচনার মাঝেও বিরাট কোহলির সতীর্থরা তাকে সমর্থন করে যাচ্ছেন। পাশাপাশি ভারতীয় দলের সাবেক অনেক সদস্যের সমর্থনও পাচ্ছেন তিনি। এই যেমন ভারতীয় জাতীয় দলের সাবেক এবং আইপিএলে চেন্নাই সুপার কিংসের তারকা ক্রিকেটার রবিন উথাপ্পা মঙ্গলবার কোহলির সমালোচকদের এক হাত নিয়েছেন। সঙ্গে কঠোর ভাবে সতর্কও করে দিয়েছেন।

জানিয়েছেন, কোহলির যে সামর্থ্য আছে, তাতে তিনি আরও ৩০ থেকে ৩৫টি সেঞ্চুরি করার ক্ষমতা রাখেন। আইপিএল শেষ হওয়ার পর বিরতিতে গিয়েছিলেন কোহলিসহ সিনিয়র ক্রিকেটাররা। সে সময় কোহলি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হোম সিরিজ খেলেননি। ইংল্যান্ডে থাকার কারণে আয়ারল্যান্ড সিরিজও মিস করেন। যদিও ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে যেমন তিনি হতাশ করেছেন, তেমনই ওয়ানডে ক্রিকেটেও পারফরম্যান্সও একবারে তলানিতে। টি-টোয়েন্টি সিরিজে দুই ম্যাচ খেলে মাত্র ১২ রান করেছিলেন। ওয়ানডে সিরিজে দুই ম্যাচে তার মোট সংগ্রহ ছিল ৩৩ রান। কোহলির ব্যাটিং ফর্ম নিয়ে যখন প্রশ্ন উঠেছে এবং তীব্র সমালোচনা চলছে, তখনই ওয়েস্ট ইন্ডিজ সফরে কোহলিকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নেয় ভারতীয় ক্রিকেট বোর্ড, বিসিসিআই। যদিও তাকে বিশ্রামে পাঠানো নিয়ে বিশেষজ্ঞরা প্রশ্ন তুলেছেন। প্রসঙ্গতঃ ভারত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনটি ওয়ানডে এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলছে। শেয়ারচ্যাটের অডিও চ্যাটরুম সেশনে কথা বলতে গিয়ে উথাপ্পা দাবি করেন, যখন কেউ কোহলিকে কিভাবে ব্যাট করতে হবে, সে পরামর্শ দেননি, তখন তিনি ইচ্ছেমতো সেঞ্চুরি করছিলেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন