কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নারীদের শরীরে লবণের নেতিবাচক প্রভাব কমায় কলা ও স্যামন: গবেষণা

ডেইলি স্টার প্রকাশিত: ২৫ জুলাই ২০২২, ১৮:৪৫

কলা, স্যামন ও অ্যাভোকাডোর মতো খাবার নারীদের শরীরে লবণের নেতিবাচক প্রভাব কমাতে সহায়তা করে বলে দেখা গেছে সাম্প্রতিক এক গবেষণায়।


ইউরোপিয়ান হার্ট জার্নালে প্রকাশিত ওই গবেষণায় বলা হয়েছে, এ ক্ষেত্রে পটাশিয়াম হৃদপিণ্ডের সুরক্ষায় এবং রক্তচাপ কমাতে সাহায্য করে। তবে, পুরুষের তুলনায় নারীরাই এ ক্ষেত্রে বেশি উপকৃত হন।


এই গবেষণাটির জন্য এপিক-নরফোক গবেষণা থেকে তথ্য সংগ্রহ করা হয়। এপিক-নরফোক গবেষণাটি হচ্ছে, ১৯৯৩ থেকে ১৯৯৭ সালের মধ্যে যুক্তরাজ্যের নরফোকে বাস করা ৪০ থেকে ৭৯ বছর বয়সী প্রায় ৩০ হাজার মানুষের ওপর করা একটি গবেষণা। সেখান থেকে ১১ হাজার ২৬৭ জন পুরুষ এবং ১৩ হাজার ৬৯৬ জন নারীর তথ্য বিশ্লেষণ করা হয় নতুন এই গবেষণাটিতে।


যেখানে, প্রত্যেকে তাদের জীবনধারার ওপর বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়। সেখানে তাদের রক্তচাপ পরিমাপ করা হয় এবং প্রস্রাবের নমুনা সংগ্রহ করা হয়। খাদ্যতালিকায় সোডিয়াম এবং পটাসিয়াম গ্রহণের পরিমাণ অনুমান করতে প্রস্রাব পরীক্ষা করা হয়েছিল। গবেষকরা তখন পটাসিয়াম গ্রহণ এবং রক্তচাপের মধ্যে যোগসূত্র বিশ্লেষণ করেন। ফলাফলস্বরূপ দেখেন, পটাসিয়াম গ্রহণ নারীদের নিম্ন রক্তচাপের সঙ্গে যুক্ত। অর্থাৎ, দেখা যায় খনিজটি গ্রহণের সঙ্গে সঙ্গে তাদের রক্তচাপ কমে যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও