কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সিঙ্গাপুরে গোতাবায়াকে গ্রেপ্তারের দাবি

ঢাকা পোষ্ট শ্রীলঙ্কা প্রকাশিত: ২৪ জুলাই ২০২২, ১৮:৫৩

শ্রীলঙ্কায় কয়েক দশকের গৃহযুদ্ধে দেশটির সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে মানবাধিকার লঙ্ঘন করেছিলেন বলে অভিযোগ এনে সিঙ্গাপুরের অ্যাটর্নি জেনারেলের কাছে ফৌজদারি অভিযোগ দায়ের করেছে একটি মানবাধিকার সংস্থা। দেশ থেকে পালিয়ে সিঙ্গাপুরে আশ্রয় নেওয়া গোতাবায়াকে এই অভিযোগের দায়ে গ্রেপ্তারের দাবিও জানিয়েছে সংস্থাটি।


ইন্টারন্যাশনাল ট্রুথ অ্যান্ড জাস্টিস প্রোজেক্ট (আইটিজেপি) নামের ওই সংস্থাটি বলেছে, ২০০৯ সালে গৃহযুদ্ধের সময় জেনেভা কনভেনশনের গুরুতর লঙ্ঘন করেছিলেন গোতাবায়া রাজাপাকসে। সেই সময় তিনি দেশটির প্রতিরক্ষা প্রধান ছিলেন। এই অভিযোগের একটি কপি ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স দেখতে পেয়েছে।



দক্ষিণ আফ্রিকা-ভিত্তিক এই মানবাধিকার সংস্থা বলেছে, সার্বজনীন এখতিয়ারের আওতায় এসব অভিযোগের বিচার সিঙ্গাপুরে করা যেতে পারে। কয়েক মাসের অর্থনৈতিক সংকটের জেরে দেশজুড়ে অস্থিতিশীলতা তৈরি হওয়ায় সিঙ্গাপুরে পালিয়েছেন গোতাবায়া রাজাপাকসে।


দেশ থেকে পালিয়ে যাওয়ার একদিন পর গত ১৩ জুলাই সিঙ্গাপুর থেকে পদত্যাগপত্র ই-মেইলে পাঠিয়ে দেন রাজাপাকসে। অর্থনৈতিক সংকটে জনজীবনে বিপর্যয় নেমে আসায় দেশটির সরকারবিরোধী বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর কার্যালয় ও সরকারি বাসভবনেও হামলা চালায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও