কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডলার ছুটছেই

সমকাল প্রকাশিত: ২২ জুলাই ২০২২, ১০:৪৫

বৈদেশিক মুদ্রার খরচ কমাতে নানা উদ্যোগ চলমান আছে। সরবরাহ বাড়াতে নেওয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ। ব্যাংকের কাছে ডলার বিক্রিও অব্যাহত আছে। তবে এসবের কোনো কিছুতেই যেন বাগে আসছে না ডলার। ডলারের দর ছুটছেই। আমদানি, রপ্তানি ও রেমিট্যান্সে ডলারের দর অনেক বেড়ে যাওয়ায় মাঝে মাঝে আন্তঃব্যাংক লেনদেনে দর বাড়ানো হচ্ছে। গতকাল আন্তঃব্যাংকে প্রতি ডলারে আরও ৫০ পয়সা বাড়িয়ে দর ঠিক করা হয়েছে ৯৪ টাকা ৪৫ পয়সা। এ নিয়ে এক বছরে আন্তঃব্যাংকে প্রতি ডলারে বাড়ল ৯ টাকা ৬৫ পয়সা বা ১১ দশমিক ৩৮ শতাংশ।


জানা গেছে, বাজারের চাহিদা মেটাতে গতকাল কয়েকটি ব্যাংকের কাছে আরও ৭ কোটি ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। এ নিয়ে চলতি অর্থবছরের কয়েক দিনে বিক্রি করা হয়েছে ৭০ কোটি ডলার। গত অর্থবছর বিক্রি করা হয় ৭৬২ কোটি ১৭ লাখ ডলার। এর আগের অর্থবছর কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন ব্যাংক থেকে ৭৯৩ কোটি ডলার কিনেছিল। ডলার বিক্রির ফলে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ধারাবাহিকভাবে কমছে। গত বছরের আগস্টে ৪৮ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করা রিজার্ভ গতকাল ছিল ৩৯ দশমিক ৬০ বিলিয়ন ডলার।


সংশ্লিষ্টরা জানান, ডলারের সংকট থাকায় কিছু ব্যাংক এখন বড় এলসি খুলতে চাচ্ছে না। আর ভোগ্যপণ্যসহ বিভিন্ন পণ্যের এলসিতে দর দিতে হচ্ছে বেশি। আমদানি পর্যায়ে অনেক ক্ষেত্রে দর উঠেছে ১০০ থেকে ১০২ টাকায়। চলতি বছরের শুরুতেও যা ৮৬ টাকার নিচে ছিল। আমদানির পাশাপাশি প্রবাসীদের রেমিট্যান্স এবং দেশের রপ্তানিকারকদের ক্ষেত্রে ডলারের দর এখন ১০০ টাকা বা এর আশপাশে। এদিকে কোনো ব্যাংক বা গ্রাহক ডলার নিয়ে যেন কারসাজি করতে না পারে সেজন্য ৫০ লাখ ডলারের বেশি এলসির তথ্য নিয়মিতভাবে বাংলাদেশ ব্যাংকে পাঠাতে হচ্ছে। সেখানে কোনো অস্বাভাবিকতা প্রমাণিত হলে প্রয়োজনীয় নির্দেশনা দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।


বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত মে মাস পর্যন্ত আমদানিতে ব্যয় হয়েছে ৭ হাজার ৫৪০ কোটি ডলার। একই সময় পর্যন্ত রপ্তানি আয় হয়েছে ৪ হাজার ৪৫৮ কোটি ডলারের। এতে করে প্রথম ১১ মাসে রেকর্ড ৩ হাজার ৮২ কোটি ডলারের বাণিজ্য ঘাটতি দেখা দিয়েছে। একই সময়ে রেমিট্যান্স প্রায় ১৬ শতাংশ কমে ১ হাজার ৯১৯ কোটি ডলারে নেমেছে। এতে করে চলতি হিসাবের ভারসাম্যে ঘাটতি দেখা দিয়েছে ১৭ দশমিক ২৩ বিলিয়ন ডলার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও