কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আসকের প্রতিবেদন: ছয় মাসে ধর্ষণের শিকার ৪৭৬ নারী

প্রথম আলো প্রকাশিত: ০৬ জুলাই ২০২২, ২০:৫১

দেশে চলতি বছরের প্রথম ছয় মাসে ৪৭৬ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ২৪ জন নারীকে। ধর্ষণের পর আত্মহত্যা করেছেন ছয়জন। মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) ছয় মাসের মানবাধিকার প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। গতকাল মঙ্গলবার এ প্রতিবেদন প্রকাশ হয়।


আসকের প্রতিবেদনে নারীর প্রতি সহিংসতা, রাজনৈতিক সহিংসতা, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও হেফাজতে মৃত্যু, ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতন, সাংবাদিক নির্যাতন, হয়রানিসহ মানবাধিকার লঙ্ঘনের নানা বিষয় তুলে ধরা হয়।


সংবাদপত্রের তথ্য ও নিজস্ব অনুসন্ধানে এ প্রতিবেদন তৈরি করে আসক।


আসকের প্রতিবেদনে বলা হয়, গত ৬ মাসে যৌন হয়রানিকেন্দ্রিক সহিংসতার শিকার হয়েছেন ১৩১ জন নারী-পুরুষ। এর মধ্যে লাঞ্ছিত এবং হামলার শিকার হয়েছেন ৮২ জন নারী। যাঁদের মধ্যে যৌন হয়রানির কারণে পাঁচ নারী আত্মহত্যা করেছেন। অন্য দিকে যৌন হয়রানির প্রতিবাদ করতে গিয়ে বখাটে কর্তৃক তিন পুরুষ হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এ ছাড়া ৭২ নারীকে ধর্ষণের চেষ্টা চালানো হয়েছে। পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন মোট ২২৮ জন নারী। এর মধ্যে ১৪০ নারীকে হত্যা করা হয়েছে। পারিবারিক নির্যাতনের কারণে আত্মহত্যা করেছেন ৪২ নারী। এ ছাড়া শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ৪৬ নারী। যৌতুককে কেন্দ্র করে নির্যাতনের শিকার হয়েছেন ৯৮ নারী। যৌতুকের জন্য শারীরিক নির্যাতন করে হত্যা করা হয়েছে ৪৯ জনকে এবং যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়ে আত্মহত্যা করেছেন ৬ নারী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও