কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির পাঁয়তারা রুখবে কে?

www.dhakaprokash24.com এস এম নাজের হোসাইন প্রকাশিত: ০৬ জুলাই ২০২২, ১৫:১৩

আমরা প্রায়শই দেখি ঈদ, পূজা, পার্বণ ও যেকোনো উৎসবকে সামনে রেখে একশ্রেণির অসাধু ব্যবসায়ী নিত্যপণ্যের বাজারে কৃত্রিম সংকট তৈরি করে জনগণের পকেট কাটেন। আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষ করে কিছু অসাধু ব্যবসায়ী আবার সক্রিয় হয়ে উঠেছেন।


বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা যায়, ইতোমধ্যে কারসাজি করে প্রায় সব ধরনের পণ্যের দাম বাড়ানো হয়েছে। এক মাসের ব্যবধানে বাজারে সব ধরনের চাল, পেঁয়াজ, মসলাজাতীয় পণ্যসহ বিভিন্ন খাদ্যপণ্য সামগ্রীর দাম বেড়েছে। বিশ্বের অন্যান্য দেশে ধর্মীয় কোনো উৎসব উপলক্ষে যেখানে পণ্যসামগ্রীর দাম কমানো হয়, আর আমাদের সম্পূর্ণ ভিন্নচিত্র পরিলক্ষিত হয়। এখানে বাড়তি মুনাফায় ভোক্তার পকেট কেটে পকেটস্থ করার দুরভিসন্ধিতে ভোক্তাদের জিম্মি করে পণ্যের দাম বাড়ানো হয়, যা ব্যবসায়িক নীতি নৈতিকতা পরিপন্থি ও অগ্রহণযোগ্য হলেও এটিই এখন রীতিতে পরিণত হয়েছে।



আপনাদের সবার মনে থাকার কথা বিগত রমজানের ১৫ তারিখের পর কোনো কারণ ছাড়াই ভোজ্যতেল আমদানিকারক, মিল মালিক ও পাইকারি বিক্রেতারা বাজারে ভোজ্যতেল সরবরাহ বন্ধ করে দেন। বাজারে ভোজ্যতেল নিয়ে চরম সংকট তৈরি হয়। ঈদের পরে যে দিন অফিস শুরু হলো সেদিনই ৩৮ টাকা প্রতি লিটারে দাম বাড়িয়ে নেন। আর নতুন দামে পুরানো মজুত তেল বিক্রিতে মরিয়া হন ব্যবসায়ীরা। পরে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা পানের দোকান, গ্যারেজ ও সুরঙ্গ থেকে সয়াবিন তেলের খনি আবিষ্কার করেছিলেন। আর এ সময়ে বাজারে সয়াবিন তেল উধাও। সয়াবিন তেল নিয়ে মানুষের অবর্ণনীয় কষ্টের বিচিত্র চিত্র বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পায়। আবার অনেকে তেল ছাড়া রান্নায় বিভিন্ন প্রশিক্ষণে ভর্তি হওয়ার মতো ঘটনার উদ্ভব হয়। যদিও সরকারের বিভিন্ন দপ্তর সূত্রে জানা যায়, ওই সময়ে যে পরিমান সয়াবিন আমদানি হয়েছে তা দিয়ে পুরো বছরের তেলের চাহিদা মেটানো সম্ভব হবে। তাহলে ভোজ্যতেল আমদানিকারক, মিলমালিক ও পাইকারি বিক্রেতাদের জনগণকে জিম্মি করে পকেট কাটার এই উৎসব বন্ধে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর ছাড়া ত্রাণকর্তা হিসেবে আর কাউকে পাওয়া যায়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও