কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শিক্ষা, শিক্ষকতা ও জুতার মালা

ঢাকা পোষ্ট সুমন সাজ্জাদ প্রকাশিত: ০৬ জুলাই ২০২২, ১২:০৩

মাত্র তিন দিন আগে ক্লাসভরা শিক্ষার্থীদের জিজ্ঞেস করলাম, তোমরা কি শিক্ষক হতে চাও? ক্লাসের প্রায় সবাই মাথা নাড়ল। তার অর্থ হলো তারা কেউ শিক্ষক হতে চায় না। বললাম, কেন হতে চাও না? 


লাজুক ভঙ্গিতে তারা বলল, শিক্ষকদের ক্ষমতা নেই। দেশ জুড়ে ক্ষমতার পূজা চলছে। বললাম, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেতন তো অতো খারাপ না। না খেয়ে মরতে হয় না। কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা একই স্কেলে চাকরি শুরু করতে পারেন। প্রশাসনের কর্মকর্তারাও একই বেতনে চাকরিতে ঢোকেন। তারা বলল, ক্ষমতাহীন পেশায় গিয়ে লাভ কী!


‘ক্ষমতা’ শব্দটির প্রয়োগ দেখে আমি বিস্মিত হইনি। কারণ, তারা সত্য বলেছে। ‘ক্ষমতা’ শব্দটির অনেক অনেক অর্থগত মাত্রা থাকলেও, ক্ষমতা বলতে তারা বুঝিয়েছে প্রশাসনিক ক্ষমতা, আইনি ক্ষমতা, বিচার ও শাসনের ক্ষমতা; যে ক্ষমতা প্রদর্শনযোগ্য, যে ক্ষমতা সামাজিক সম্মান, ভয় ও সমীহ উৎপাদন করে, তারা সেই ক্ষমতার কথা বলেছে। এ ধরনের ক্ষমতা থাকলে লোকেরা বাড়ির সামনে ময়লা ফেলবে না, দোকান কিংবা বাজার বসাবে না, জমির সীমানায় ঢুকে পড়বে না অন্যের খুঁটি, বাড়ির মেয়েরা রাস্তায় হেনস্থার শিকার হবে না ইত্যাদি। তার মানে, বোঝা যাচ্ছে, সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে টিকে থাকার জন্য ‘ক্ষমতা’ অত্যন্ত জরুরি বিষয় হয়ে পড়েছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও