কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দুর্নীতিতে নিমজ্জিত ‘দুর্নীতি কমানোর’ প্রকল্প!

ডেইলি স্টার সম্পাদকীয় প্রকাশিত: ০৪ জুলাই ২০২২, ১১:২০

আমরা জেনে খুবই অবাক হয়েছি যে দীর্ঘ ৮ বছরের প্রস্তুতি ও ৭২৭ কোটি টাকা ব্যয়ের পর 'ন্যাশনাল হাউসহোল্ড ডেটাবেস (এনএইচডি)' তৈরির প্রক্রিয়া ব্যর্থ হতে চলেছে। বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।


এ ডেটাবেস তৈরির প্রকল্পে যে বিপুল পরিমাণ অর্থ ব্যয় হয়েছে, তার সঙ্গে ব্যর্থতার জন্য আরও অতিরিক্ত অর্থ অপচয় হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। যেমন, এই তথ্যভাণ্ডার ব্যবহার করে এ বছরের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বরাদ্দ করা ১ লাখ ১৩ হাজার ৫৭৬ কোটি টাকা বিতরণের কথা ছিল। অথচ আইএমইডি বলছে, তারা একটি 'অব্যবহারযোগ্য' তথ্যভাণ্ডার পেতে যাচ্ছে।


এটা কোনো কথা হতে পারে না। এ প্রকল্পের জন্য বড় কোনো অবকাঠামোগত উন্নয়ন কিংবা জমি অধিগ্রহণের প্রয়োজন ছিল না। তবুও এটি তৈরি করতে ৫ বছর দেরি হলো। শুধু তাই নয়, ৪ বার সংশোধনের পর প্রকল্পের খরচ বেড়েছে ১১২ দশমিক ৭৫ শতাংশ। এরপরও আমরা যা পেতে যাচ্ছি, তা দিয়ে দেশের দরিদ্র জনগোষ্ঠীকে সঠিকভাবে চিহ্নিত করা যাবে না। সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় আনা যাবে না দরিদ্রদের। এক কথায়, পুরো প্রক্রিয়াটিই অপচয় ছাড়া আর কিছু নয়।


প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালে ৫৪৫ ডেটা এন্ট্রি অপারেটর নিয়োগ দেওয়া হয়েছিল। তাদের দায়িত্ব নির্দিষ্ট করা হয়নি। বেশ কয়েকজন পরামর্শকও নিযুক্ত করা হয়েছিল। তারাও সঠিক কাজটি করতে ব্যর্থ হয়েছেন। ফলে ডেটাবেসে অসঙ্গতি দেখা দিয়েছে।


বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এ প্রকল্পে কোনো অভিজ্ঞ কর্মকর্তাকে নিয়োগ দেয়নি। প্রকল্পের আইটি পরামর্শক ও সিনিয়র প্রোগ্রামাররাও উল্লেখযোগ্য কিছু করেননি। সব মিলিয়ে এক অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও