কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘৫০ বিলিয়ন ডলার্স ক্লাব’

বাংলা ট্রিবিউন প্রভাষ আমিন প্রকাশিত: ৩০ জুন ২০২২, ১৮:৫৭

পদ্মা সেতুর উদ্বোধন বাংলাদেশের মানুষের মধ্যে অসাধারণ এক আবেগের জোয়ার এনেছে। এই জনআবেগের জোয়ারে কিছু আদিখ্যেতা, কিছু বিশৃঙ্খলা, কিছু নাশকতার চেষ্টাও হয়েছে। সেই আবেগ কিছুটা থিতিয়ে আসতেই বাংলাদেশ পেয়েছে উদযাপনের আরও এক বড় উপলক্ষ্য। স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশে ছুঁয়েছে অর্থনীতির বড় এক মাইলফলক। আজ যে অর্থবছর শেষ হচ্ছে, সে অর্থবছরে বাংলাদেশ প্রথমবারের মতো রফতানিতে ৫০ বিলিয়ন ডলার মানে ৫ হাজার কোটি ডলারের মাইলফলক ছাড়িয়েছে। অর্জনটা যত বড়, আওয়াজটা তত বড় নয়। এটাকে বলে অর্জনের ক্লান্তি। একসময় বাংলাদেশ ক্রিকেটে কেনিয়াকে হারালেও মধ্যরাতে আমরা মিছিল বের করতাম। এখন অস্ট্রেলিয়াকে হারালেও ফেসবুকে অভিনন্দন জানিয়ে ঘুমিয়ে যাই।


গত এক দশকে বাংলাদেশ অর্থনীতিতে এমন সব বিস্ময়কর অর্জন এসেছে, বড় বড় অর্জনও আমাদের আর বিস্মিত করে না। নিম্ন মধ্যম আয়ের দেশ হওয়া, উন্নয়নশীল দেশ হওয়ার গৌরব অর্জন করা, মাথাপিছু আয়, গড় আয়ুতে এমন চমৎকার সব অর্জন, একসময় যা অসম্ভব মনে হতো। অর্থনীতির প্রায় সব সূচকে পাকিস্তানকে ছাড়িয়ে যাওয়া, অনেক সূচকে ভারতের সঙ্গে টেক্কা দেওয়াও এখন আমাদের কাছে ডালভাত মনে হয়। নিজেদের অর্থে পদ্মা সেতু বানানোর মতো অসম্ভবকে সম্ভব করলেও অনেকে বলেন, সরকারে থাকলেও উন্নয়ন হবে, এটা তো স্বাভাবিক ঘটনা। বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা ২৫ হাজার মেগাওয়াট ছাড়িয়ে গেলেও অনেকে হাই তোলেন, এ আর এমন কি? কিন্তু তারা ভাবেন না, এই স্বাভাবিক ঘটনাগুলো আগে কেন ঘটেনি। শেখ হাসিনাকে ধন্যবাদ, তিনি অসম্ভবকে সম্ভব করাকেও স্বাভাবিক ঘটনা বানিয়ে ফেলেছেন।


বাংলাদেশ যে এখন রফতানিতে ‘৫০ বিলিয়ন ডলার ক্লাবে’র গর্বিত সদস্য, সেটি গুরুত্বপূর্ণ কারণ, জ্বালানি তেল রফতানির হিসাবে বাদ দিলে বাংলাদেশ এখন বিশ্বের শীর্ষ ৫০ রফতানিকারক দেশের একটি। এশিয়ায় এ অবস্থান শীর্ষ ২০-এর মধ্যে। আর দক্ষিণ এশিয়ায় ভারতের পরই বাংলাদেশের অবস্থান। এই অর্জনকে আমি তারচেয়েও বেশি গুরুত্বপূর্ণ মানি কারণ করোনার দুই বছরের ধাক্কা সামলাতে এখনও হিমশিম খাচ্ছে বিশ্বের বাঘা বাঘা অর্থনীতির দেশগুলোও। করোনার ধাক্কা সামলে ওঠার লড়াইয়ে থাকতে থাকতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধে অর্থনীতি আবার বেপথ হওয়ার ঝুঁকি। সেই দুঃসময়ে রফতানিতে ৫০ বিলিয়ন ডলারের মাইলফলক ছোঁয়া অবশ্যই বড় অর্জন, বিশাল স্বস্তি। এখন তারচেয়ে বড় চ্যালেঞ্জ এই অর্জন ধরে রাখার।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও